নাগরিকত্ব আইন নিয়ে ফের হুঁশিয়ারি মোদির

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:২৪, ফেব্রুয়ারি ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২৬, ফেব্রুয়ারি ১৬, ২০২০

ভারতের মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব আইন নিয়ে ফের হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাফ জানিয়ে দিয়েছেন, তার সরকার কোনও চাপের মুখে পিছু হটবে না। নাগরিকত্ব আইন বাস্তবায়ন করা হবেই। রবিবার উত্তরপ্রদেশের বারাণসী-তে এক অনুষ্ঠানে এমন হুঁশিয়ারি দেন তিনি।
এদিন দিল্লিতে ছিল রাজ্যের নবনির্বাচিত মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের শপথগ্রহণ অনুষ্ঠান। এতে মোদিকেও আমন্ত্রণ জানানো হয়। দিল্লির ওই নির্বাচনে গো হারা হেরেছে নরেন্দ্র মোদির দল বিজেপি। সেই ‘কুরুক্ষেত্র’ এড়িয়ে এদিন নিজের নির্বাচনি আসন বারাণসী সফরে যান তিনি।

সেখানে এক জনসভায় মোদি বলেন, ‘বহু বছর ধরে দেশ সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার এবং সিএএ-এর মতো আইন চালু করার অপেক্ষায় ছিল। রাষ্ট্রের স্বার্থেই এমন সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন ছিল।’ এর পরই সিএএ বাস্তবায়ন নিয়ে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দেন মোদি। তিনি বলেন, ‘যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাতে আমরা অটল। কোনও চাপের মুখেই তা থেকে পিছিয়ে আসবো না।’

এদিন মোদি যখন সিএএ নিয়ে হুংকার দিচ্ছিলেন তখন কৃষ্ণ মেনন রোডে অমিত শাহের বাসভবনের উদ্দেশে মিছিল শুরু করে শাহিনবাগের হাজারও প্রতিবাদী জনতা। তাদের উদ্দেশ্য ছিল, সিএএ নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করা। যদিও অমিত শাহের সঙ্গে সাক্ষাতের অনুমতি না থাকায় তা শেষ পর্যন্ত সম্ভব হয়নি। তবে শাহিনবাগ বা জামিয়া মিলিয়ায় লাগাতার চলা সিএএ বিরোধী বিক্ষোভের কথা অজানা নয় মোদির। দিল্লির নির্বাচনে তার বক্তব্যে বার বার উঠে এসেছে এ দুই জায়গার নাম। সিএএ-বিরোধী বিক্ষোভের ওই প্রেক্ষাপটে দাঁড়িয়েই এদিন পাল্টা তোপ দেগেছেন মোদি।

এদিন বারাণসীতে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের ৬৩ ফুট মূর্তি উন্মোচন করেন তিনি। এছাড়া মহাকাল এক্সপ্রেসের উদ্বোধনসহ একাধিক প্রকল্পের কাজের সূচনা করেন। সূত্র: আনন্দবাজার।

/এমপি/

লাইভ

টপ
X