ভারতের কাছ থেকে খুব ভালো কিছু পাইনি: ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৫৬, ফেব্রুয়ারি ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৪৩, ফেব্রুয়ারি ১৯, ২০২০

ভারতের কাছ থেকে যুক্তরাষ্ট্র খুব ভালো কিছু পায়নি বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত সফরে যাওয়ার কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার বিকালে ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন তিনি।ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, ওই মন্তব্যের মধ্য দিয়ে আসলে এখনই ভারতের সঙ্গে বড় ধরনের কোনও চুক্তিতে না যাওয়ার ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।
আগামী ২৪ ফেব্রুয়ারি দুই দিনের সফরে ভারতে যাওয়ার কথা রয়েছে ট্রাম্পের। তার আগ মুহূর্তে মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্যকে তাৎপর্যপূর্ণ মনে করা হচ্ছে। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, তার প্রশাসন ভারতের সঙ্গে বড় ধরনের চুক্তিতে আগ্রহী। তবে আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এটি সম্ভব হবে কিনা তা নিশ্চিত নয়।

এনডিটিভি বলছে, ট্রাম্পের ইঙ্গিত অনেকটাই স্পষ্ট। তার আসন্ন ভারত সফরে হয়তো শেষ পর্যন্ত ওয়াশিংটন-দিল্লি বাণিজ্য চুক্তি স্বাক্ষর হবে না। তবে ট্রাম্প বলেছেন, ‘ভারতের সঙ্গে আমাদের একটি বাণিজ্য চুক্তি হতেই পারে। তবে আমি চাইছি এ গুরুত্বপূর্ণ চুক্তিটি এই মুহূর্তে নয়, বরং পরবর্তী সময়ের জন্য তুলে রাখতে।’

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ট্রাম্পের ভারত সফর ঘিরে দুই দেশের মধ্যে বড় ধরনের একটি বাণিজ্য চুক্তি নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা চলে আসছিল। এই চুক্তি প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘আমরা ভারতের সঙ্গে খুব বড় একটা বাণিজ্য চুক্তি করতে চলেছি। আমাদের এটা করতেই হবে। তবে নির্বাচনের আগে এটি করা সম্ভব হবে কিনা তা আমি জানি না। এটা ঠিক যে ভারতের সঙ্গে আমাদের অনেক বড় কোনও চুক্তি হবে।’

ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য আলোচনার মূল মধ্যস্থতাকারী ব্যক্তি হচ্ছেন ট্রাম্প প্রশাসনের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজার। ইতোমধ্যে গুঞ্জন উঠেছে, দিল্লিতে ট্রাম্পের সফরসঙ্গী হচ্ছেন না তিনি। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অবশ্য এখন পর্যন্ত বিষয়টি পরিষ্কার করা হয়নি।

ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিয়ে দৃশ্যত নিজের অসন্তোষের কথা জানালেও দেশটিতে আসন্ন সফর নিয়ে যথেষ্ট আশাবাদী ট্রাম্প। তিনি বলেন, মোদি জানিয়েছেন আমাকে স্বাগত জানাতে বিমানবন্দর থেকে স্টেডিয়াম পর্যন্ত ৭০ লাখ মানুষ হাজির হবেন।

/এমপি/বিএ/এমওএফ/

লাইভ

টপ