করোনা ভাইরাসতিন বিদেশি সাংবাদিককে বহিষ্কার করেছে চীন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:০৩, ফেব্রুয়ারি ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০৮, ফেব্রুয়ারি ১৯, ২০২০

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালের তিন সাংবাদিকের বিরুদ্ধে ‘বর্ণবাদের’ অভিযোগ তুলে তাদেরকে দেশ থেকে বহিষ্কার করেছে চীন। গত ৩ ফেব্রুয়ারি করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় বেইজিংয়ের ভূমিকা নিয়ে ‘রিয়েল সিক ম্যান অব এশিয়া’ শিরোনামে চীন সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করে ওই মার্কিন সংবাদমাধ্যমটি। পরে ওই প্রতিবেদনটিকে ‘বর্ণবাদী’ আখ্যা দিয়ে বারবার ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হলেও তাতে অস্বীকৃতি জানায় সংবাদমাধ্যমটি। এরই ধারাবাহিকতায় বুধবার (১৯ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যমের তিন সাংবাদিকের প্রেস কার্ড বাতিল করে দেশ থেকে বহিষ্কার করে বেইজিং কর্তৃপক্ষ। ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, তাদের ওই তিন সাংবাদিককে পাঁচ দিনের মধ্যে চীন ছাড়তে বলা হয়েছে। 

বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেছেন, ‘তারা এ নিয়ে সংবাদমাধ্যমটিকে অনেকবার ক্ষমা চাওয়ার আহ্বান জানালেও তারা তা প্রত্যাখান করে। এছাড়া তাদের ওই প্রতিবেদন মতামত কলামে প্রকাশিত হয়নি।’ 

৩ ফেব্রুয়ারি প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, “করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় চীনা কর্তৃপক্ষের প্রাথমিক পদক্ষেপ ছিল ‘গোপনীয়’ এবং চীনের ওপর গোটা বিশ্বের আস্থার প্রতি এটা বড় রকমের ঝাঁকুনি।” তবে এসব অভিযোগ অস্বীকার করে বেইজিং।

বুধবার জেং শুয়াং বলেছেন, ওই প্রতিবেদনটি ছিল ‘বর্ণবাদী’ এবং এর মাধ্যমে মহামারি মোকাবিলায় চীনের ভূমিকাকে ‘কলঙ্কিত’ করা হয়েছে। ওয়াল স্ট্রিট জার্নালের ওই তিন সাংবাদিকের পরিচয় না জানিয়ে ওই মুখপাত্র বলেন, ‘চীনের জনগণ এমন কোনও সংবাদমাধ্যমকে স্বাগত জানাবে না, যারা চীনের বিরুদ্ধে বর্ণবাদী বিবৃতি প্রদান করে এবং সচেতনভাবে চীনকে আক্রমণ করে।’

মার্কিন সংবাদমাধ্যমটির কর্তৃপক্ষ জানিয়েছে, বহিষ্কৃত ওই তিন প্রতিবেদকের দু’জনই মার্কিন নাগরিক। এরমধ্যে একজন হলেন সহকারী ব্যুরো প্রধান জোশ চিন এবং অপরজন চাও ডেং। তৃতীয়জন হলেন ফিলিপ ওয়েন, তিনি অস্ট্রেলিয়ার নাগরিক। তবে এই বিষয়ে এখন পর্যন্ত ওয়াল স্ট্রিট জার্নালের পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হয়নি।

/এইচকে/

লাইভ

টপ