সিরিয়ায় সামরিক অভিযানের হুমকি এরদোয়ানের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০২, ফেব্রুয়ারি ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:০৭, ফেব্রুয়ারি ১৯, ২০২০

সিরিয়ায় সামরিক অভিযান চালানোর হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেছেন, দেশটির ইদলিব প্রদেশে তুর্কি সামরিক অবস্থানের আশপাশ থেকে সিরীয় সেনাদের প্রত্যাহার না করা হলে ফেব্রুয়ারির শেষে সেখানে অভিযান চালাবে আঙ্কারা। বুধবার (১৯ ফেব্রুয়ারি) দেশটির পার্লামেন্টে দেওয়া ভাষণে তুর্কি প্রেসিডেন্ট ওই হুমকি দেন। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, ‘ইদলিবে তুর্কি অভিযান আসন্ন। আমরা যে আসছি, তার চূড়ান্ত হুঁশিয়ারি দিচ্ছি।’ তিনি আরও বলেন, ‘যেকোনও মূল্যে সিরিয়ার ইদলিবে নিরাপত্তা জোন প্রতিষ্ঠা করতে হবে। সামরিক অভিযানের জন্য তুরস্ক সব ধরনের প্রস্তুতি নিয়েছে, অভিযান এখন সময়ের ব্যাপার মাত্র।’

২০১১ সালে শুরু হওয়া সিরিয়ার গৃহযুদ্ধে ইদলিবে প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধী বিদ্রোহীরা শক্তিশালী ঘাঁটি গড়ে তুলেছে। ২০১৭ সাল থেকেই ইদলিবে বিদ্রোহীদের সহযোগিতার জন্য সেনা মোতায়েন রেখেছে তুরস্ক।

ইরানি মিলিশিয়া ও রাশিয়ার বিমান হামলার সহযোগিতায় ২০১৯ সালের ডিসেম্বরে শুরু করা অভিযানে প্রেসিডেন্ট আসাদের বাহিনী উত্তর-পূর্বাঞ্চলে অনেক শহর ও গ্রাম পুনর্দখল করেছে। এ সময়ে ৫ লাখের বেশি মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। গত দুই সপ্তাহে সরকারি অভিযানে অন্তত ১৩ তুর্কি সেনা নিহত হয়েছে।

/এইচকে/

লাইভ

টপ