প্রাক্তন স্ত্রী হত্যায় অভিযুক্ত হচ্ছেন লেসোথোর প্রধানমন্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৬:০৮, ফেব্রুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০২, ফেব্রুয়ারি ২১, ২০২০

প্রাক্তন স্ত্রীকে হত্যায় অভিযুক্ত হতে যাচ্ছেন আফ্রিকার দেশ লেসোথোর প্রধানমন্ত্রী থমাস থাবানে। বৃহস্পতিবার দেশটির ডেপুটি পুলিশ কমিশনার পাসেকা মোকেতে একথা জানিয়েছেন। তিনি জানান, ওই হত্যা মামলায় শুক্রবার অভিযুক্ত হতে যাচ্ছেন প্রধানমন্ত্রী। তবে এখনও পুলিশি অভিযোগ হাতে না পাওয়ার দাবি করে এ নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখপাত্র।লেসোথোর প্রধানমন্ত্রী থমাস থাবানে

২০১৭ সালে থমাস থাবানে লেসোথোর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার দুই দিন আগে নিজ বাড়ির বাইরে গুলিবিদ্ধ হয়ে নিহত হন তার তৎকালীন স্ত্রী লিপোলেলো থাবানে। ওই সময়ে তাদের মধ্যে ডিভোর্সের আলোচনা চলছিল। তখন হত্যাকাণ্ডের জন্য অজ্ঞাত বন্দুকধারীদের দায়ী করা হয়। তবে সম্প্রতি ওই হত্যাকাণ্ডের নির্দেশদাতা হিসেবে প্রধানমন্ত্রীর বর্তমান স্ত্রী মায়েসিয়া থাবানের নাম উঠে আসে। পরে দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে আত্মসমর্পণের পর জামিনে রয়েছেন তিনি। ফার্স্টলেডির সংশ্লিষ্টতা সামনে আসার পর ওই হত্যাকাণ্ডে প্রধানমন্ত্রীর জড়িত থাকার অভিযোগ ওঠে।

সাবেক স্ত্রী লিপোলেলো থাবানে নিহত হওয়ার দুই মাসের মাথায় বিয়ে করেন থমাস থাবানে ও মায়েসিয়া থাবানে। দুজনেই ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে আসছেন।

বৃহস্পতিবার দেশটির ডেপুটি পুলিশ কমিশনার পাসেকা মোকেতে বলেন, ‘প্রধানমন্ত্রী হত্যা মামলায় অভিযুক্ত হতে যাচ্ছেন। পুলিশ নির্দেশনা প্রস্তুত করছে আর সম্ভবত আগামীকালই (শুক্রবার) তিনি অভিযুক্ত হতে যাচ্ছেন’।

এদিকে বৃহস্পতিবার এক বেতার ভাষণে হত্যা মামলার কথা উল্লেখ না করেই আগামী জুলাই মাসে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ৮০ বছর বয়সী প্রধানমন্ত্রী থমাস থাবানে। নিজের বয়স হয়ে যাওয়াকে পদত্যাগের কারণ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘আমি পরম যত্নের সঙ্গে দেশের সেবা করেছি। শান্তিপূর্ণ ও স্থিতিশীল লেসোথোর জন্য আমি কাজ করেছি। আজ...এই বয়সে আমি শক্তি হারিয়ে ফেলেছি...জুলাই মাসের শেষে আমি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দিচ্ছি।’

২০১২ সালে প্রথমবার নির্বাচনে জিতে লেসোথোর ক্ষমতায় আসেন থমাস থাবানে। ২০১৭ সালে পুনর্নির্বাচিত হয়ে ক্ষমতায় এলেও সাবেক স্ত্রীর হত্যাকাণ্ড নিয়ে বেকায়দায় পড়েন তিনি।

/জেজে/বিএ/এমওএফ/

লাইভ

টপ