করোনার বিস্তার: ইরানের সঙ্গে ফ্লাইট বাতিল করলো কুয়েত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৩৩, ফেব্রুয়ারি ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৩৪, ফেব্রুয়ারি ২৩, ২০২০

করোনা ভাইরাস ইরানে ছড়িয়ে পড়ায় দেশটির সঙ্গে বিমান চলাচল বাতিল করেছে কুয়েত এয়ারওয়েজ। শুক্রবার থেকে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কুয়েতের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কিউএনএ এখবর জানিয়েছে।

এক বিবৃতিতে বিমান কোম্পানিটি বলেছে, স্বাস্থ্য ও জন ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের নির্দেশে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত ইরানের সঙ্গে সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

ইরানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার পর শুক্রবার এই নিষেধাজ্ঞা জারি করা হয়। যাত্রীদের মাধ্যমে ভাইরাসটির সম্ভাব্য সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এর আগে শুক্রবার কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় দেশটির নাগরিকদের ইরানি শহর কুম, দক্ষিণ তেহরান ভ্রমণ না করার পরামর্শ দেয়। ওই দিন পর্যন্ত ইরানে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু নিশ্চিত করা হয়েছিল।  মন্ত্রণালয় আরও জানায়, কুম থেকে আসা সব যাত্রীদের কোয়ারেন্টাইনে রাখা হবে। ভাইরাস মুক্ত হলে তাদের নিজ নিজ গন্তব্যে যাওয়ার অনুমোদন দেওয়া হবে।

সরকারিভাবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত ইরানে এ ভাইরাসে আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। আর ২২ ফেব্রুয়ারির মধ্যেই ২৯ জনের সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেছে। এরমধ্যে ছয় জনের মৃত্যু হয়েছে। চীনের বাইরে এ ভাইরাসে মৃতের সংখ্যা এটিই সর্বোচ্চ। মৃতদের সবাই ইরানি নাগরিক।

শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুস জাহানপুর জানান, এ ভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে আরও দুই জনের মৃত্যু হয়েছে। এছাড়া এদিন আরও ১০ জনের শরীরে এ ভাইরাস পাওয়া গেছে।

ইরানে নতুন করে আক্রান্ত হওয়া এবং মৃত্যুর ঘটনা ‘খুবই উদ্বেগজনক’ বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর প্রধান ডা. টেডরস আধানম গেব্রেয়াসাস। শনিবার তিনি বলেন, বিষয়টি নিয়ে ডব্লিউএইচও বিশেষভাবে উদ্বিগ্ন।

মধ্যপ্রাচ্যের একাধিক দেশে ইতোমধ্যেই করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। তবে এ অঞ্চলে ইরানেই প্রথম এ ভাইরাসে প্রাণহানির ঘটনা ঘটলো।

 

/এএ/

লাইভ

টপ