করোনায় আক্রান্ত বাংলাদেশি শ্রমিককে ১০ হাজার ডলার দেবে সিঙ্গাপুর

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:৪০, ফেব্রুয়ারি ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৩০, ফেব্রুয়ারি ২৪, ২০২০

সিঙ্গাপুরে করোনা ভাইরাসে আক্রান্ত ৩৯ বছর বয়সী এক বাংলাদেশি শ্রমিককে ১০ হাজার ডলার অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির মাইগ্রেন্ট ওয়ার্কার্স সেন্টার (এমডব্লিউসি)। গত ৮ ফেব্রুয়ারি ওই শ্রমিক ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সোমবার (২৪ ফেব্রুয়ারি) এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির অভিবাসী কর্তৃপক্ষ। টেলিগ্রাফিক ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে ওই অর্থ বাংলাদেশে তার পরিবারের কাছে পাঠাবে তারা।

সিঙ্গাপুরের সংবাদমাধ্যম দ্য স্ট্রেইট টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশি ওই শ্রমিকের চাকরিদাতা প্রতিষ্ঠান ই-কি ইনোভেশন্স; দ্য লিও ডরমেটরি অপারেটর মিনি এনভায়রনমেন্ট সার্ভিসেস এবং দেশটির অভিবাসী শ্রমিক কেন্দ্র (এমডব্লিউসি) যৌথভাবে এই অর্থ বরাদ্দ করেছে। সিঙ্গাপুরের কাকি বুকিতের দ্য লিও ডরমেটরিতে বাংলাদেশি ওই শ্রমিকের চিকিৎসা চলছে। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত ৪২তম ব্যক্তি হচ্ছেন তিনি।

সোমবার এমডব্লিউসি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, ‘পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি হওয়ায় তার (আক্রান্ত বাংলাদেশি শ্রমিক) পরিবারের জন্য এটা এক কঠিন পীড়াদায়ক সময়। এই অনুদান পাওয়ার পর তারা এখন কিছুটা হলেও স্বস্তি পাবে।’

দেশটির অভিবাসী শ্রমিক কেন্দ্র বলেছে, ‘বাংলাদেশি ওই শ্রমিক হাসপাতালে ভর্তি হওয়ার পরপরই তারা তার চাকরিদাতার সঙ্গে যোগাযোগ করেছে। এছাড়া তার শারীরিক পরিস্থিতির সর্বশেষ বিস্তারিত তথ্য তাৎক্ষণিকভাবে তার পরিবারকে জানানো হচ্ছে। মূলত এই সংকটের মুহূর্তে পরিবারের দৈনন্দিন ব্যয় নির্বাহের জন্য অনুদান দেওয়া হয়েছে।’

এছাড়া আরও চার বাংলাদেশি শ্রমিক ওই দেশে করোনায় আক্রান্ত হয়েছেন। ভাইরাসে আক্রান্ত অভিবাসী শ্রমিকদের সব ধরনের চিকিৎসা ব্যয় মেটানোর প্রতিশ্রুতি দিয়েছে দেশটির সরকার।

এমডব্লিউসি আরও জানিয়েছে, যদি এসব শ্রমিকের অবস্থা আরও অবনতির দিকে যায় তাহলে তারা সর্বস্তরের মানুষের সহায়তায় একটি তহবিল গঠনের কথাও বিবেচনায় রেখেছে। একই সঙ্গে জনগণকে এ ব্যাপারে আশ্বস্ত করা হয়েছে, শ্রমিকদের কল্যাণের বিষয়টি সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে।

/এইচকে/বিএ/এমএমজে/

লাইভ

টপ