ভারতের সঙ্গে ৩ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা চুক্তির ঘোষণা ট্রাম্পের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:১৮, ফেব্রুয়ারি ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:২২, ফেব্রুয়ারি ২৪, ২০২০

ভারত সফরের প্রথম দিনেই প্রতিরক্ষা চুক্তির ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদন থেকে জানা গেছে, মঙ্গলবার দুই দেশের মধ্যে ৩ বিলিয়ন ডলারের ওই চুক্তি সই হবে। উল্লেখ্য, ট্রাম্পের সফরের আগে সরকারিভাবে আগে এই ঘোষণা আসেনি।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, মঙ্গলবার ২৪টি মার্কিন এমএইচ-৬০ হেলিকপ্টার কেনার চুক্তিতে সই করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ট্রাম্প। তাছাড়া, প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত-মার্কিন সম্পর্ক আরও শক্তিশালী করারও বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এর আগে মোতেরা স্টেডিয়ামে সোমবার মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আনন্দের সঙ্গে ঘোষণা করছি, আগামীকাল ৩ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি হচ্ছে। সামরিক হেলিকপ্টার ও অন্যান্য সরঞ্জাম কেনা-বেচার চুক্তি হবে।’

হেলিকপ্টার চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে ভারত যে হেলিকপ্টারগুলো কিনবে সেগুলো ব্যবহার করবে ভারতীয় নৌবাহিনী। জলসীমায় নজরদারি, ডুবোজাহাজের উপস্থিতি, তল্লাশি ও উদ্ধার কাজে দক্ষ এসব কপ্টার। বর্তমানে এ কাজে ব্যবহার হয় ৪৯ বছর আগের ব্রিটিশ হেলিকপ্টার ‘সি কিং’। নতুন মার্কিন কপ্টার দিয়ে পুরোনো কপ্টারগুলো ধাপে ধাপে সরিয়ে দেওয়া হবে।

/এইচকে/বিএ/

লাইভ

টপ