দিল্লির সহিংসতা দমাতে ‘দেখামাত্র গুলি’র নির্দেশ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০২:২৮, ফেব্রুয়ারি ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:৩০, ফেব্রুয়ারি ২৬, ২০২০

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন ঘিরে সহিংসতার আগুনে জ্বলছে দিল্লি। দেশটির রাজধানীর উত্তর-পূর্ব এলাকায় সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ জনে। নিহতের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে উত্তর-পূর্ব দিল্লির কিছু এলাকায় জারি করা হয়েছে ‘দেখামাত্র গুলি করা’র নির্দেশ। উত্তেজনাকর পরিস্থিতির কারণে বুধবার দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। বন্ধ থাকবে এলাকার সরকারি ও বেসরকারি স্কুলও।

সিএএ সমর্থক ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ ও ইট-পাটকেল নিক্ষেপের ঘটনায় সোমবার থেকেই এলাকাটিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ওই দিন পাথরের আঘাতে নিহত হন দিল্লি পুলিশের এক কনস্টেবল।

মঙ্গলবারও দিনভর সহিংসতা চলতে থাকে ভারতের রাজধানীতে। উত্তর-পূর্ব দিল্লির খাজুরি খাস এলাকাতেও নতুন করে পাথর নিক্ষেপের অভিযোগ উঠেছে। ওই এলাকায় পুলিশ ও র‌্যাফ মোতায়েন করা হয়েছে। জারি করা হয়েছে ১৪৪ ধারা। উত্তর-পূর্ব দিল্লির ভজনপুরা, চাঁদবাগ, করওয়াল নগর এলাকায় দোকানপাট পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। লাঠি-রড হাতে রাস্তায় জমায়েত জনতার।

সন্ধ্যার পর ১৪৪ ধারা জারি করার পরও চাঁদবাগ এলাকায় নতুন করে অগ্নিসংযোগ ও ইট-পাটকেল নিক্ষেপের খবর পাওয়া গেছে বলে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।পুলিশ সিএএ-বিরোধী অবস্থান কর্মসূচির কেন্দ্রস্থল জাফরাবাদ রোড খালি করে দিয়েছে দিল্লি পুলিশ।দিল্লি মেট্রোর পিঙ্ক লাইনে ৫টি স্টেশন মঙ্গলবারও বন্ধ রাখা হয়েছে।

দিল্লিবাসীর প্রতি শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র সঙ্গে বৈঠকে দিল্লির সীমানা সিল করে দেওয়ার দাবি করেছেন কেজরিওয়াল। 

/এএ/

লাইভ

টপ