দিল্লির সহিংসতা প্রশ্নে ট্রাম্পের অবস্থানের কড়া সমালোচনা করলেন স্যান্ডার্স

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:০৫, ফেব্রুয়ারি ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:১০, ফেব্রুয়ারি ২৭, ২০২০

ভারতে মানবিক সঙ্কটের মুহূর্তে ‘দাঙ্গা’র প্রসঙ্গ এড়িয়ে যাওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের ভারমন্ট অঙ্গরাজ্যের বর্ষীয়ান ডেমোক্র্যাট সিনেটর ও আসন্ন নির্বাচনের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স। দিল্লির চলমান সহিংসতার প্রশ্নকে উপেক্ষা করে ভারত সফরে দেওয়া ট্রাম্পের বক্তব্যকে 'ব্যর্থ নেতৃত্বের উদাহরণ' বলেও মন্তব্য করেন তিনি।

ভারত সফরকালে সংবাদকর্মীরা ট্রাম্পকে দিল্লির চলমান সংঘাত নিয়ে প্রশ্ন করেছিলেন। সে সময় ট্রাম্প বলেন, বিচ্ছিন্ন কিছু হামলার কথা আমি শুনেছি। তবে আমি এই ব্যাপারটি নিয়ে তার (নরেন্দ্র মোদি) সঙ্গে আলোচনা করিনি। এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। ধর্মীয় স্বাধীনতা রক্ষায় মোদি কঠোর পরিশ্রম করছেন বলেও দাবি করেন তিনি। সে সময়  মোদির ওপর তার দৃঢ় আস্থার কথাও জানান ট্রাম্প।

ট্রাম্পের মন্তব্যের প্রেক্ষাপটে বার্নি বলেন, ভারতে ২০ কোটি মুসলমানের বসবাস। আর ট্রাম্প দিল্লিতে অবস্থানকালেই সেখানে মুসলিমবিদ্বেষী দাঙ্গাবাজেরা কমপক্ষে ২৭ জনকে হত্যা করেছে। আহত করেছে আরও বহু মানুষকে। এই অবস্থায় ট্রাম্প কীভাবে বলতে পারেন এটা 'ভারতের অভ্যন্তরীণ বিষয়'! এই বক্তব্য মানবাধিকার রক্ষায় নেতা হিসেবে ট্রাম্পের ব্যর্থতাকেই বিশ্বের সামনে তুলে ধরে । 

টানা পাঁচ দিন ধরে দিল্লিতে চলছে হিন্দুত্ববাদীদের তাণ্ডব। গত ২৩ ফেব্রুয়ারি শুরু হয় এই সহিংসতা। বৃহস্পতিবার সকাল পর্যন্ত এতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ জনে। বুধবার গভীর রাতে উত্তর-পূর্ব দিল্লির ভজনপুর, মৌজপুর কারায়াল নগরে নতুন করে সহিংসতা হয়েছে।

/বিএ/

লাইভ

টপ