দিল্লির সহিংসতায় ওআইসি’র বিবৃতি দায়িত্বজ্ঞানহীন: ভারত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:০২, ফেব্রুয়ারি ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:০৪, ফেব্রুয়ারি ২৮, ২০২০

দিল্লিতে সহিংসতার ঘটনায় ৫৪টি মুসলিম রাষ্ট্রের সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কর্পোরেশনের (ওআইসি) বিবৃতির সমালোচনা ও নিন্দা জানিয়ৈছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ওআইসি’র বক্তব্যকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে আখ্যায়িত করা হয়েছে।ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এখবর জানিয়েছে।

দিল্লিতে চলমান সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী বিক্ষোভকারীদের ওপর সহিংসতার তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি দেয় ওআইসি। বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এই বিবৃতি প্রকাশ করা হয়। এতে দিল্লিতে মসজিদ ও মুসলিম মালিকানাধীন সম্পত্তি ভাঙচুরের নিন্দা এবং এই সহিংসতার শিকার পরিবারের প্রতি শোক প্রকাশ করেছে সংস্থাটি।

বিবৃতিতে ওআইসি মুসলিমবিরোধী সহিংসতার জন্য প্ররোচণাকারী ও জড়িতদের বিচারের আওতায় আনা, মুসলিম নাগরিকের সুরক্ষা এবং সারা দেশে ইসলামি পবিত্র স্থানের সুরক্ষা নিশ্চিত করার জন্য আহ্বান জানিয়েছে।

বৃহস্পতিবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেন, ‘ভারতে মুসলিমদের উপর সহিংসতার যে অভিযোগ করেছে ওআইসি, তা দায়িত্বজ্ঞানহীন’।

রাভিশ কুমার আরও বলেন, ‘দিল্লিতে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে। সংগঠনগুলোর কাছে আবেদন জানাচ্ছি, এ ধরনের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য থেকে বিরত থাকুন।’

দিল্লিতে সহিংসতার ঘটনায় বৃহস্পতিবার পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮ জনে। আহতের সংখ্যা দুই শতাধিক। আহতদের চিকিৎসার ব্যয় বহনের ঘোষণা দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। উসকানিমূলক বক্তব্যের অভিযোগে ক্ষমতাসীন বিজেপি নেতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করার মামলায় কেন্দ্র সরকারকে ৪ সপ্তাহ সময় দিয়েছে দিল্লি হাইকোর্ট।

 

/এএ/

লাইভ

টপ