যুক্তরাজ্যে সম্মানসূচক ডিগ্রি অর্জন ব্রিটিশ বাংলাদেশি শিক্ষার্থীর

Send
অদিতি খান্না, যুক্তরাজ্য
প্রকাশিত : ০৩:৪৯, ফেব্রুয়ারি ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৪:৫১, ফেব্রুয়ারি ২৯, ২০২০

যুক্তরাজ্যের একটি  বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডিগ্রি অর্জন করেছেন ১৭ বছরের এক ব্রিটিশ বাংলাদেশি শিক্ষার্থী। ওই বিশ্ববিদ্যালয় থেকে এমন সম্মানজনক ডিগ্রি পাওয়া ব্যক্তিদের মধ্যে তিনিই সর্বকনিষ্ঠ। ওই তরুণ একজন সংরক্ষণবাদী ও পরিবেশকর্মী হিসেবে পরিচিত।
মায়া-রোজ ক্রেইগ নামের ওই শিক্ষার্থী দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের ব্রিস্টল শহরের নিকটবর্তী কমপটন মার্টিন গ্রামের বাসিন্দা। সম্প্রতি অ্যাক্টিভিজম ও অগ্রগামী কাজের জন্য তিনি ব্রিস্টল ইউনিভার্সিটি থেকে সম্মানসূচক ডক্টর অব সায়েন্স ডিগ্রি লাভ করেন। প্রকৃতি, সংরক্ষণবাদ, পরিবেশ ও  বন্যপ্রাণী সংক্রান্ত চলচ্চিত্র নির্মাণ তথা বৃহত্তর জাতিগত বৈচিত্র্য সংক্রান্ত বিষয়গুলো নিয়ে প্রচারণায় চালিয়ে থাকেন মায়া-রোজ ক্রেইগ।

শুক্রবার ব্রিস্টলে বিশ্বখ্যাত জলবায়ু কর্মী গ্রেটা থানবার্গের সঙ্গে পরিবেশ সংক্রান্ত এক আয়োজনে অংশ নেন মায়া। তিনি বলেন, প্রথম যখন ইমেইল পেলাম তখন বিস্ময়কর এক অনুভূতি হয়েছিল। যেন বিশ্বাসই করতে পারছিলাম না।

তিনি বলেন, এটা শুনে আমি খুবই আবেগপ্রবণ হয়ে পড়ি যে, আমি এ ধরনের বিখ্যাত ব্যক্তিদের কাতারে মনোনীত হয়েছি। বুঝতে পারছিলাম যে, আমার বার্তাটি অবশ্যই পৌঁছাচ্ছে।

/এমপি/

সম্পর্কিত

লাইভ

টপ