‘ইরানে করোনা ভাইরাসে ২১০ জনের মৃত্যু’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৩৪, ফেব্রুয়ারি ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৪৩, ফেব্রুয়ারি ২৯, ২০২০

ইরানের স্বাস্থ্য ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত কয়েকটি সূত্রের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, দেশটিতে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত ২১০ জনের মৃত্যু হয়েছে। তবে ওই দাবি অস্বীকার করেছে কর্তৃপক্ষ।

বিবিসির পার্সি বিভাগকে হাসপাতাল সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার রাত পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে ইরানে অন্তত ২১০ জনের মৃত্যু হয়েছে। মৃতদের বেশিরভাগই রাজধানী তেহরান ও দক্ষিণাঞ্চলীয় কোম শহরের বাসিন্দা। তবে শনিবার (২৯ ফেব্রুয়ারি) ওই দাবি প্রত্যাখ্যান করে বিবিসির বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ করেছে ইরান।

এদিকে শুক্রবার ওয়াশিংটনে কংগ্রেশনাল কমিটিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ‘ইরানে ব্যাপকমাত্রায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় দেশটিকে সহায়তার প্রস্তাব দিয়েছি আমরা।’ এবং যুক্তরাষ্ট্র উদ্বেগ জানিয়ে অভিযোগ করেছে, আক্রান্তের প্রকৃত সংখ্যা প্রকাশ করছে না তেহরান। এরপরই ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি মার্কিন সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

শনিবার ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুস জাহানপুর জানিয়েছেন,  শুক্রবার রাত পর্যন্ত দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪৩ জন মারা গেছেন। এবং আক্রান্ত হয়েছেন ৫৯৩ জন। রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমকে জানিয়েছেন, ‘গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছেন ২০৫ জন।’

আর দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা জানিয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে শনিবার সকালে মোহাম্মদ আলি রমাজানি দস্তক নামের এক আইনপ্রণেতার মৃত্যু হয়েছে।

কোভিড-১৯ নামের ইনফ্লুয়েঞ্জা প্রজাতির ওই ভাইরাসটি চীনের হুবেই প্রদেশের উহানের একটি গবাদী পশুর বাজার থেকে প্রথম ছড়ায়। তারপর এটা বিশ্বের প্রায় অর্ধশত দেশে বিস্তার ঘটে। এতে আক্রান্ত হয়ে সারাবিশ্বে এ পর্যন্ত অন্তত ২৮শ’ ব্যক্তির মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছেন প্রায় ৮০ হাজার মানুষ। যাদের বেশির ভাগই চীনের নাগরিক।

তবে চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইরানে। সেখানে এক উপমন্ত্রী ও পাঁচজন আইনপ্রণেতাসহ বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা আক্রান্ত হয়েছেন।

/এইচকে/

লাইভ

টপ