X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

করোনা আতঙ্কে বদলে যাচ্ছে অভিবাদনের অভ্যাস

বিদেশ ডেস্ক
০৩ মার্চ ২০২০, ১৩:৪৮আপডেট : ০৩ মার্চ ২০২০, ১৩:৪৯

করোনা ভাইরাসের সংক্রমণ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় বদলে যাচ্ছে মানুষের অভিবাদন জানানোর অভ্যাস। ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার আতঙ্কে কর্মস্থল, বাড়ি ও প্রার্থনার স্থানে মানুষ করমর্দন, আলিঙ্গন ও গালে চুমু দেওয়া বাদ দিচ্ছে। এর বদলে সরাসরি দৃষ্টি বা হাত দিয়ে ইশারায় অভিবাদন জানানো শুরু হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে এ বিষয়টি উঠে এসেছে।

করোনা আতঙ্কে বদলে যাচ্ছে অভিবাদনের অভ্যাস

চীন

দেশটির রাজধানী বেইজিংয়ে মানুষকে করমর্দন না করতে বলা হচ্ছে। এই বিষয়ক একটি নির্দেশনায় বলা হচ্ছে, করমর্দনের বদলে নিজেদের দুই হাত একত্রিত করে অভিবাদন জানাতে। মাইক ও লাউড স্পিকারে বলা হচ্ছে ঐতিহ্যবাহী গং শো ভঙ্গি দেখিয়ে অভিবাদন জানানোর জন্য। এই রীতি অনুসারে, বিপরীত হাতে তালুতে মুষ্ঠি রাখা হয়।

ফ্রান্স

দৈনিক পত্রিকায় পাতায় বিজ্ঞাপন দিয়ে বলা হচ্ছে গালে চুমু ও কাজে সাধারণ আনুষ্ঠানিকতা করকমর্দনের বদলে কীভাবে প্রতিদিন অভিবাদন জানানো যাবে। শিষ্টাচার বিশেষজ্ঞ ফিলিপ লিখটফুসের বক্তব্য গুরুত্ব সহকারে প্রকাশিত হচ্ছে। তিনি বলছেন, করমর্দন মধ্যযুগে শুরু হওয়া অভিবাদনের ধরণ। সাধারণভাবে মানুষের চোখে তাকালেই অভিবাদনের জন্য তা যথেষ্ট।

ব্রাজিল

দেশটির স্বাস্থ্যমন্ত্রী নাগরিকদের লাতিন আমেরিকার পানীয় পানের সময় ধাতব স্ট্র একে অন্যের সঙ্গে ভাগাভাগি না করার জন্য। আর অভিবাদন জানাতে চুমু না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

জার্মানি

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী হোর্স্ট সিহফার সোমবার দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে করমর্দন করতে অস্বীকৃতি জানিয়েছেন। ম্যার্কেল করমর্দন করতে হাত বাড়ালে তিনি হেসে নিজের হাত দুটো নিজের কাছাকাছিই রাখেন। এসময় চ্যান্সেলরও হেসে উঠেন। আসন গ্রহণ করার আগে ম্যার্কেল তার হাত আকাশের দিকে উঁচু করে নেন।

স্পেন

করোনা ভাইরাসের বিস্তারে স্পেনের গুরুত্বপূর্ণ একটি ঐতিহ্যে আঘাত আনতে পারে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইস্টারে ভার্জিন ম্যারির ভাস্কর্যে চুমু খাওয়ার রীতিতে হয়ত নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। স্বাস্থ্য কর্মকর্তা ফার্নান্দো সিমন বলেছেন, সম্ভাব্য পদক্ষেপ হিসেবে বিষয়টি বিবেচনা করা হচ্ছে।

পবিত্র সপ্তাহে বিশ্বাসীরা ম্যারি ও সাধুদের ভাস্কর্যের হাত ও পায়ে চুমু দিয়ে তাদের কাছে সুরক্ষা প্রার্থনা করেন।

রোমানিয়া

মার্টিসর উৎসব বসন্তের শুরুতে পালন করা হয়। এই উৎসবে পুরুষরা নারীদের এক ধরনের সুতো ও ফুল দিয়ে থাকেন। কিন্তু এবার সরকার আহ্বান জানিয়েছে, এগুলো দেওয়ার সময় চুমু না দিতে। স্বাস্থ্য উপমন্ত্রী বলেন, চলুন শুধু ফুল দেই, কিন্তু কোনও চুমু না।

পোল্যান্ড

ইউরোপের অন্যতম ক্যাথলিক দেশে ধার্মিকদের বলা হয়েছে, গির্জায় প্রবেশ ও বের হওয়ার সময় পবিত্র পানিতে হাত না ডুবানোর জন্য। এর পরিবর্তে খিস্টান ধর্মীয় চিহ্ন ‘ক্রস’ দেখাতে বলা হয়েছে।

ইরান

দেশটিতে ৬৬ জন মৃতের খবর নিশ্চিত হয়েছে। সেখানে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে যাতে দেখা যাচ্ছে তিন বন্ধু তাদের হাত পকেটে রাখা ও দুজনের মুখে মাস্ক পরা, তারা অভিবাদন জানাতে একে অন্যের পায়ে টুকাটুকি করছে। লেবাননেও এমন একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গেছে মুখে চুমুর ভঙ্গি করে সংগীতশিল্পী রাগেব আলামা ও কৌতুকাভিনেতা মাইকেল আবু স্লেইমান একে অন্যের পায়ে টুকাটুকি করছেন।

নিউ জিল্যান্ড

বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে সাময়িকভাবে প্রচলিত মাওরি (হঙ্গি) অভিবাদন বাদ দেওয়া হয়েছে। এই রীতিতে একজন আরেকজনের নাক চেপে অভিবাদন জানাতেন। এর পরিবর্তে মাওরি গান গেয়ে অভিবাদন জানানো হবে।

অস্ট্রেলিয়া

নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্যমন্ত্রী ব্র্যাড হ্যাজার্ড অস্ট্রেলীয়দের সতর্কতার সঙ্গে চুমু খেতে বলেছেন। আর করমর্দনের বদলে পিটে হালকা চাপড় দিতে পরামর্শ দিয়েছেন।

সংযুক্ত আরব আমিরাত

কাতারসহ আমিরাত তাদের নাগরিকদের প্রচলিত ‘নাকে নাক’ অভিবাদন পদ্ধতি ব্যবহার না করার পরামর্শ দিয়েছে।  আমিরাত তাদের নাগরিকদের করমর্দন বা চুমু খেতে বারণ করেছে। অভিবাদনের ক্ষেত্রে একে অন্যকে হাত নাড়াতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র

এনবিএ তারকাদের ভক্তদের সঙ্গে মিলিত হওয়ার সময় বেশ কিছু সুপারিশ দেওয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে, হাই-ফাইভের পরিবর্তে হাত মুষ্ঠিবদ্ধ করা এবং অটোগ্রাফ দিতে কলম, বল ও জার্সি এড়িয়ে চলা।

অনেক খেলোয়াড় ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন ভাইরাসে আক্রান্ত হওয়া ঠেকাতে। পোর্টল্যান্ড ট্রেইল ব্লেজার্স তারকা সি. জে. ম্যাককুলাম বলেছেন, তিনি আর অটোগ্রাফ দেবেন না।

 

/এএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিশ্বসাহিত্যের খবর
বিশ্বসাহিত্যের খবর
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের