X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

কেন আটক করা হলো শীর্ষস্থানীয় সৌদি প্রিন্সদের?

বিদেশ ডেস্ক
০৯ মার্চ ২০২০, ২৩:১১আপডেট : ০৯ মার্চ ২০২০, ২৩:৪৪

আবারও সৌদি রাজপরিবারে অশান্তি ও আটকের ঘটনা। আশঙ্কা করা হচ্ছে, সৌদি আরবের ডি-ফ্যাক্টো শাসক ও প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সিংহাসনে আরোহণের ক্ষেত্রে যাদের পথের কাঁটা মনে করা হচ্ছে তাদের সরানোর অংশ হিসেবেই এবারের আটকের ঘটনা। কারণ, এবার যাদের আটক করা হয়েছে তাদের বিরুদ্ধে অভ্যুত্থানের অভিযোগ আনা হয়েছে। এছাড়া বাদশাহ সালমানের বয়স হয়ে যাওয়ার কারণে তিনি জীবিত থাকতেই যুবরাজ শাসক হতে চাইছেন বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

কেন আটক করা হলো শীর্ষস্থানীয় সৌদি প্রিন্সদের?

 

শনিবার অভ্যুত্থানের অভিযোগ এনে সৌদি রাজপরিবারের দুই গুরুত্বপূর্ণ সদস্যকে আটক করা হয়। তাদের মধ্যে সাবেক গোয়েন্দা প্রধান প্রিন্স নায়েফ বিন আহমেদও ছিলেন। মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, দেশটির বেশ কয়েকজন সরকারি ও সামরিক কর্মকর্তাসহ কর্মরত অনেককেই অভ্যুত্থানে সহযোগী হিসেবে সন্দেহ করা হচ্ছে।

আগের দিনই ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছিল, শুক্রবার রাজকীয় আদালতের মুখোশ পরা রক্ষীবাহিনী বাদশাহ সালমানের ছোট ভাই প্রিন্স আহমেদ বিন আব্দুলআজিজ এবং তার ভাইয়ের ছেলে ও সাবেক যুবরাজ প্রিন্স মোহাম্মেদ বিন নায়েফকে গ্রেফতার করে। আটক করা হয় নায়েফের ভাইকেও।

ওয়াশিংটনে অবস্থিত সৌদি দূতাবাসের কার্যনির্বাহী পরিচালক খলিল জাহসান আল-জাজিরাকে বলেন, সৌদি রাজপরিবারের ভেতরের অশান্তিকে কেন্দ্র করে অনেক ধরনের আলোচনা হচ্ছিল। কিন্তু তাই বলে রাজপরিবারের সদস্যদের আসামির মতো গ্রেফতার করা ঠিক হয়নি।

একটি সূত্র জানায়, ঘটনাটি রাজপরিবারের সদস্যদের জন্য একটি সতর্কবার্তা। যদি সাবেক যুবরাজ আহমেদকেও গ্রেফতার করা যেতে পারে তবে যেকোনও প্রিন্সকেই পরবর্তী সময়ে গ্রেফতার করা হবে। সুতরাং এখনি তাদের সতর্ক হওয়ার সময়।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ঘটনাটি ৮৪ বছরের বৃদ্ধ বাদশাহ সালমানের স্বাস্থ্যের ওপর কেমন প্রভাব ফেলতে পারে এবং আসলেই কি মোহাম্মেদ বিন সালমানের সিংহাসনে আরোহণ আসন্ন কিনা তা নিয়ে আলোচনাকারীদের মধ্যে অনেকেই প্রশ্ন তুলেছেন। তবে সৌদি প্রেস এজেন্সি কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে দেখা যায়, ইউক্রেন ও উরুগুয়েতে নিযুক্ত রাষ্ট্রদূতকে শপথ পড়ানোর অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন সালমান।

এক সূত্র দ্য মিডলইস্ট আইকে জানায়, আটকের এই ঘটনাটি ছিল আসলে ক্ষমতা প্রদর্শনের একটা নমুনা। আসন্ন নভেম্বরে রাজধানী রিয়াদে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনের আগেই যুবরাজ মোহাম্মদ বিন সালমান যেন রাজা হতে পারেন সেই চেষ্টাই করা হয়েছে।

আরেক সূত্র দাবি করে, যুবরাজ আসলে নিশ্চিত করতে চান তার বাবা জীবিত থাকা অবস্থাতেই যেন তিনি রাজা হতে পারেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুনরায় নির্বাচিত হওয়ার সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন যুবরাজ।

ক্ষমতা আরও নিরঙ্কুশ করা

২০১৭ সালে বাদশাহ সালমানের ছেলে মোহাম্মদ বিন সালমানকে যুবরাজ নির্বাচিত করা হয়। এর আগে সিংহাসনের দাবিদার ছিলেন তার ভাই মোহাম্মদ বিন নায়েফ। পরের বছর রাজপরিবারের বেশ কয়েকজন জ্যেষ্ঠ সদস্য ও ধনকুবের ব্যবসায়ীকে রাজধানী রিয়াদের এক বিলাসবহুল হোটেলে আটক করে রাখা হয়। এই অভিযানকে পরবর্তীতে সৌদি সরকার দুর্নীতিবিরোধী অভিযান নামে আখ্যায়িত করে।

এছাড়া আটক করা হয় শত শত অ্যাক্টিভিস্ট ও নারী অধিকারকর্মীকে। যুবরাজ ও সৌদি সরকারের ওপর তখন সমালোচনার ঝড় শুরু হয়। ২০১৮ সালে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়েও চাপের মুখে পড়তে হয় সৌদি সরকারকে। সমালোচনা হয় ইয়েমেন যুদ্ধ নিয়েও।

আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুতের সাংবাদিকতা বিষয়ের অধ্যাপক রামি খুরি বলেন, যুবরাজ আসলে অভ্যুত্থান করার চেষ্টা করতে পারে এমন কাউকে নিয়ে চিন্তিত না। তিনি আসলে এমন কোনও কণ্ঠ চান না যে তার বিরোধিতা করতে পারে।

অ্যালিজিয়েন্স কাউন্সিলের তিন সদস্যের একজন ছিলেন প্রিন্স আহমেদ। ২০১৭ সালে একমাত্র তিনিই বিন সালমানকে যুবরাজ মনোনীত করার বিরোধিতা করেছিলেন। ২০১৮ সালের শেষ দিকে একটি ভিডিও ছড়িয়ে পড়ে। তাতে দেখা গেছে, প্রিন্স আহমেদের লন্ডনের বাড়ির সামনে একদল বিক্ষোভকারী আন্দোলন করছেন। তারা ইয়েমেন যুদ্ধের জন্য বাদশাহ ও যুবরাজের সমালোচনা করছেন। ওই সময় তাদের শান্ত করতে গিয়ে প্রিন্স আহমেদ বলেন, ‘পুরো রাজপরিবারকে দোষ দিও না। এই যুদ্ধের জন্য বাদশাহ ও যুবরাজ দায়ী। আমরাও চাই ইয়েমেনসহ বিশ্বের সবখানেই আজকের মধ্যেই যুদ্ধ শেষ হয়ে যাক।

প্রিন্স আহমেদ দ্রুত তার মন্তব্য প্রত্যাহার করে নিলেও বিতর্কের মুখে পড়তে হয় তাকে। ৭৮ বছর বয়সী এক বিবৃতিতে দাবি করেন, রাজা হওয়ার কোনও ইচ্ছা তার নেই। পরে বিদেশে তিনি বেশ নীরব ছিলেন।

প্রিন্স আহমেদ ও মোহাম্মদ বিন নায়েফকে বাদশাহ সালমানের উত্তরসূরি ভাবা হতো। ধারণা করা হচ্ছে, তারা এখন দীর্ঘসময়ের জন্য কারাবরণ করতে পারেন।

ল্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিষয়ক জ্যেষ্ঠ প্রভাষক সাইমন মাবন বলেন, এই গ্রেফতারের পেছনে উদ্দেশ্য এখনও স্পষ্ট নয়। তবে বিষয়টি হুট করে হয়নি। তিনি আরও বলেন, রাজপরিবারে অনেক ঘটনা ঘটছে। বিশেষ করে যুবরাজ চান তার যেন কোনও প্রতিপক্ষ না থাকে। জামাল খাশোগি হত্যাকাণ্ড ও প্রতিপক্ষকে ঘায়েল করার প্রবণতায় আমরা এমনটাই খেয়াল করছি। তিনি চান আগামী ৫০ বছর যেন তিনি রাজা থাকতে পারেন।

রামি খুরি বলেন, মোহাম্মদ বিন সালমানের যে কর্তৃত্ব রাজপরিবারে বজায় রয়েছে, তাতে অভ্যুত্থান ঘটানো সম্ভব নয়। যুবরাজ এখন নিজেই নার্ভাস হয়ে গেছেন। বাদশাহ যেকোনও সময় মারা যেতে পারেন। ফলে রাজার মৃত্যুর আগেই সিংহাসনে আসীন হওয়া তার জন্য বড় চ্যালেঞ্জ।

/এ/এএ/এমওএফ/
সম্পর্কিত
রাজনীতিকদের বিরোধে ক্ষোভ বাড়ছে ইসরায়েলি সেনাদের
দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
যুদ্ধবিরতির আলোচনা: উত্তর গাজায় ফিলিস্তিনিদের ফিরতে দেবে ইসরায়েল
সর্বশেষ খবর
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
‘মাঝেমধ্যে ভাবি, আইপিএল কি আদৌ ক্রিকেট’
‘মাঝেমধ্যে ভাবি, আইপিএল কি আদৌ ক্রিকেট’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়