X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ভারতে করোনা ভাইরাসে আরও একজনের মৃত্যু

বিদেশ ডেস্ক
১৪ মার্চ ২০২০, ০৭:১৮আপডেট : ১৪ মার্চ ২০২০, ০৭:২৬

ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। রাজধানী দিল্লিতে মারা যাওয়া ওই নারীর বয়স ৬৯ বছর। শুক্রবার রাতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে হিন্দুস্তান টাইমস ও এনডিটিভি এ খবর দিয়েছে। ভারতে করোনা ভাইরাসে আরও একজনের মৃত্যু
এর আগে বৃহস্পতিবার কর্নাটকে এ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়। সেটাই ছিল ভারতে এ ভাইরাসে প্রথম প্রাণহানির ঘটনা। কর্নাটকের ওই ব্যক্তি সৌদি আরব থেকে দেশে ফিরেছিলেন। তবে শুক্রবার দিল্লিতে মারা যাওয়া বৃদ্ধার বিষয়ে এখনও বিস্তারিত জানা যায়নি।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারস ডট ইনফো-র হিসাব অনুযায়ী, ১৪ মার্চ সকাল পর্যন্ত ভারতে এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮২। এর মধ্যে দুই জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে উঠেছে ১০ জন।

পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, মানুষ শুধু নিজেদের নিয়েই ভাবছে না, দেবতাদের নিয়েও দুশ্চিন্তা করছে তারা। বারানসিতে করোনা ভাইরাস থেকে রক্ষা করতে সদ্যনির্মিত এক দেবতার মূর্তিতে মাস্ক পরিয়ে দেওয়া হয়েছে। আশা করা হচ্ছে, এর মাধ্যমে ভক্তদের প্রতি সদয় হয়ে ভাইরাসের বিস্তার ঠেকাবেন দেবতা। বারানসির প্রহেলাদেশ্বর মন্দিরে ঘটেছে এমন ঘটনা। সেখানে শিবলিঙ্গেও মাস্ক পরানো হয়েছে।

মন্দিরের পুরোহিত আনন্দ পান্ডে বার্তা সংস্থা এএনআই’কে জানিয়েছেন, এটা কোনও অস্বাভাবিক ঘটনা নয়। তিনি বলেন, বিশ্বনাথ দেবতার মূর্তিতে মাস্ক পরিয়ে দিয়ে মানুষকে সচেতন করা হয়েছে। গরমের সময়ে এসি চালালে যেমন মূর্তির গায়ে কাপড় দেওয়া হয়, তেমনি এ পরিস্থিতিতে এটিকে মাস্ক পরিয়ে দেওয়া হয়েছে। ভক্তদের মূর্তি স্পর্শ করতে নিষেধ করা হচ্ছে। কেননা, এতে ভাইরাস আরও ছড়িয়ে পড়তে পারে।

ব্যাপক সংক্রমণের আশঙ্কায় কেরালার সব প্রেক্ষাগৃহ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোচিতে বিভিন্ন মালায়ালাম সিনেমা সংস্থার বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১১ মার্চ থেকে শুরু হয়ে আগামী ৩১ মার্চ পর্যন্ত রাজ্যের সব প্রেক্ষাগৃহ বন্ধ থাকবে। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন রাজ্যে সপ্তম শ্রেণি পর্যন্ত পরীক্ষা আগামী ৩১ মার্চ পর্যন্ত স্থগিত করেছেন। তবে অষ্টম, নবম ও দশম শ্রেণির পরীক্ষা নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে। অঙ্গনওয়াড়ি ও মাদ্রাসা ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে।

কেরালায় আক্রান্তদের মধ্যে তিন বছরের এক শিশুও রয়েছে। শিশুটি সম্প্রতি ইতালি থেকে এসেছিল। তাকে এর্নাকুলাম মেডিক্যাল কলেজের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে।

এদিকে শুক্রবার করোনা ভাইরাস নিয়ে টুইটারে সিরিজ পোস্ট দিয়েছেন  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন সকালে এক টুইটে তিনি বলেন, ‘আমাদের নাগরিকদের কিভাবে সুস্থ রাখা যায়, সে বিষয়ে আমরা ভিডিও কনফারেন্সে আলোচনা করতে পারি। একসঙ্গে আমরা বিশ্বের সামনে একটি উদাহরণ তৈরি করতে এবং একটি স্বাস্থ্যকর গ্রহ গড়ে তুলতে অবদান রাখতে পারি।’

এরপর বেলা পৌনে ২টার পরপর আরও দুইটি টুইট করেন মোদি। প্রথমটিতে বলেন, ‘আমাদের পৃথিবী এই মুহূর্তে করোনার বিরুদ্ধে লড়াই করছে। সব পর্যায়ে সরকার ও জনগণ পরিস্থিতি মোকাবিলায় যথাসাধ্য চেষ্টা করছে। নাগরিকদের সুস্থ রাখতে দক্ষিণ এশিয়ায় বসবাসকারী জনগণের সর্বোতভাবে সচেষ্ট হওয়া উচিত।’ দ্বিতীয় টুইটে তিনি সার্ক সদস্যভুক্ত দেশগুলোর নেতাদের উপযুক্ত কৌশল তৈরির ওই প্রস্তাব দেন, যা পুরো দুনিয়ার কাছে ‘দৃষ্টান্তমূলক’ হবে। সূত্র: পার্স টুডে, ওমিটারস ডট ইনফো।

/এমপি/
সম্পর্কিত
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বশেষ খবর
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা