মধ্যপ্রাচ্যের দেশগুলোর আরও তথ্য প্রকাশ করা প্রয়োজন: ডব্লিউএইচও

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:১০, মার্চ ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৩৫, মার্চ ১৯, ২০২০

করোনা ভাইরাস সংক্রান্ত ঘটনা নিয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোর আরও বেশি তথ্য প্রকাশ প্রয়োজন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার (১৮ মার্চ) সংস্থাটির ভুমধ্যসাগরের পূর্বাঞ্চলীয় এলাকার আঞ্চলিক পরিচালক আহমেদ আল মানধারি একথা বলেছেন। ভিডিও কনফারেন্সে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেন, ভাইরাসটি মোকাবিলায় এখন পর্যন্ত এই অঞ্চলের দেশগুলোর নেওয়া পদক্ষেপ যথাযথ নয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

চীনের বাইরে করোনা ভাইরাসে বিশ্বের সবচেয়ে বেশি আক্রান্ত দেশের অন্যতম মধ্যপ্রাচ্যের ইরান। তবে সরকারি তথ্য অনুযায়ী, ইরানের বাইরে মধ্যপ্রাচ্যে আক্রান্তের সংখ্যা পূর্ব এশিয়া ও ইউরোপের তুলনায় কম। তবে ডব্লিউএইচও কর্মকর্তাদের আশঙ্কা পরীক্ষার সীমাবদ্ধতার কারণে মধ্যপ্রাচ্যে আক্রান্তের সংখ্যা অনেক কম দেখানো হচ্ছে।   

বুধবার ডব্লিউএইচও কর্মকর্তা আহমেদ আল মানধারি বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে আজ পর্যন্ত, যখন পরিস্থিতি মারাত্মক হয়ে আসছে তখনও; আক্রান্তদের সংখ্যা নিয়ে ডব্লিউিএইচও’র সঙ্গে দেশগুলোর যোগাযোগ পর্যাপ্ত নয়’। তিনি বলেন, ডব্লিউএইচও চায় নজরদারি শক্তিশালী করা হোক, পরীক্ষার বিস্তৃতি বাড়ানো হোক এবং আইসোলেসন ও কোয়ারান্টাইনে থাকা ব্যক্তিদের পরিবারকে সহায়তা দেওয়া হোক। মানধারি বলেন, ‘আরও অনেক বেশি কিছু করা দরকার। বেশিরভাগ দেশে আমাদের পদক্ষেপে গতি আনার সময় এখনও রয়েছে’।

/জেজে/বিএ/

লাইভ

টপ