দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় চ্যালেঞ্জ করোনা: জার্মান চ্যান্সেলর

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:২৫, মার্চ ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:২৯, মার্চ ১৯, ২০২০

করোনা ভাইরাসের মহামারি মোকাবিলা করতে গিয়ে জার্মানি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে বলে মন্তব্য করেছেন চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল। জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি নাগরিকদের অবরুদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এই খবর জানিয়েছে।জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল

জার্মানিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১২ হাজার ৩২৭ জন। বিগত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছে দুই হাজার ৯৬০ জন। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ২৮ জন। তবে সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১০৫ জন।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল বলেন, ‘পরিস্থিতি মারাত্মক। একে মারাত্মকভাবেই নিন। জার্মানি পুনরিকত্রীকরণের পর, না, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে আমাদের দেশের সমন্বিত সংহতির প্রতি আর কোনওকিছুই এমন মারাত্মক চ্যালেঞ্জ তৈরি করতে পারেনি’।

গত ১৫ বছর ধরে জার্মানির ক্ষমতায় থাকার সময়ে অর্থনৈতিক সংকট, ২০১৫ সালের শরণার্থী সংকট ও ব্রেক্সিটের মতো পরিস্থিতি মোকাবিলা করলেও অ্যাঙ্গেলা ম্যার্কেল নববর্ষের শুভেচ্ছার বাইরে কখনোই সরাসরি জাতির উদ্দেশে টেলিভিশন ভাষণ দেননি। করোনা ভাইরাসের সংকটে সেই রীতি ভেঙেছেন তিনি। ওই ভাষণে তিনি বলেন, ‘আমি সত্যিকার অর্থে বিশ্বাস করি আমরা এই কাজে (করোনা মোকাবিলায়) সফল হতে পারবো, যদি সব নাগরিক নিজেদের কাজ সম্পর্কে বুঝতে পারে’।

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে গত কয়েক দিনে জার্মানির কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলো বহু স্কুল, বাণিজ্য প্রতিষ্ঠান ও জনসমাগমস্থল বন্ধ করে দিয়েছে। তবে মানুষকে বাড়িতে অবরুদ্ধ থাকার নির্দেশ দেয়নি দেশটি। যদিও এই পদক্ষেপ এরই মধ্যে নিয়েছে ফ্রান্স, বেলজিয়াম, ইতালি ও স্পেন।

 

/জেজে/বিএ/

সম্পর্কিত

লাইভ

টপ