মুম্বাইয়ে টিফিন সরবরাহ সাময়িক বন্ধ রাখবে ‘ডাব্বাওয়ালা’রা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৩২, মার্চ ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৪৪, মার্চ ১৯, ২০২০

মানুষের বাড়ি থেকে খাবার সংগ্রহ করে সে খাবার তাদের কর্মস্থলে পৌঁছে দেওয়ার বিনিময়ে পাওয়া স্বল্প পারিশ্রমিকে জীবন চলে ভারতের মুম্বাইয়ের এক দল মানুষের। স্থানীয়ভাবে ডাব্বাওয়ালা নামে পরিচিত এই মেহনতি মানুষগুলো করোনা ভাইরাসের বিস্তার রোধেও ভূমিকা রাখতে চায়। নিজেদের বিকল্প উপার্জনের কথা বিবেচনা না করেই আগামী ৩১ মার্চ পর্যন্ত এই সেবা স্থগিত রাখার ঘোষণা দিয়েছে তারা। ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি এই খবর জানিয়েছে।

মুম্বাইয়ের ডাব্বাওয়ালা
মুম্বাইয়ে অধিকাংশ অফিস কর্মচারী সাধারণত স্বাদ ও পরিচ্ছন্নতার জন্য বাইরের বা হোটেলের খাবারের চেয়ে ঘরে-তৈরি খাবার খেতে বেশি পছন্দ করে। আর তাদের কাছে ঘরের খাবার পৌঁছে দেন ডাব্বাওয়ালারা। সকালের শেষদিকে ডাব্বাওয়ালারা বাসাবাড়িতে গিয়ে লাঞ্চবক্সে (ডাব্বা) ভরে দেওয়া গরম গরম খাবার নিয়ে যায়, সাইকেল বা রেলওয়ের ট্রেনে চেপে তা লোকদের কর্মস্থলে পৌঁছে দেয় এবং বিকালে আবার খালি লাঞ্চবক্স ফিরিয়ে দিয়ে যায়। মুম্বাইয়ের খাদ্য সরবরাহকারীরাও ডাব্বাওয়ালাদের কাজে লাগায়; তখন তারা কেন্দ্রীয় রান্নাঘর থেকে তৈরি বা রান্না করা খাবার বয়ে নিয়ে ভোক্তাদের কাছে পৌঁছে দেয়। ভারী বৃষ্টিপাত থেকে শুরু করে তীব্র বন্যার মধ্যেও চলে তাদের কাজ। অনেক সময় কোমর পানিতে হেঁটেও মানুষের কাছে খাবার পৌঁছে দেয়। তবে করোনা ভাইরাসের কারণে এবার তারা সাময়িকভাবে সেবা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। আর এতে বিপাকে পড়েছে বহু মানুষ।

ভারতে এখন পর্যন্ত ১৭৪ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে তিন জন। ভাইরাসের বিস্তার ঠেকাতে ভিড় এড়িয়ে চলা এবং বাড়িতে থাকার পরামর্শের মতো বেশ কিছু নির্দেশনাও জারি করেছে ভারত সরকার। গত কয়েক সপ্তাহে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে বিভিন্ন রাজ্য সরকার। শপিং মল, সিনেমা হল, খেলার আয়োজন ও বিভিন্ন অনুষ্ঠান বাতিল করে মানুষকে ভ্রমণ না করার আহ্বান জানানো হয়েছে। সব স্মৃতিস্তম্ভ, জাদুঘর ও জাতীয় উদ্যান বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। বেসরকারি কোম্পানিগুলো তাদের কর্মীদের বাড়িতে বসে কাজের অনুমতি দিয়েছে আর বেশ কিছু রাজ্য সরকারও একই বিষয় বিবেচনা করছে। করোনা ভাইরাসের মহামারি নিয়ে বৃহস্পতিবার রাত আটটায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মুম্বাইয়ের লাইফলাইন বলে খ্যাত ডাব্বাওয়ালারা। সাদা শার্ট ও টুপি পরিহিত এসব ডাব্বাওয়ালাদের মুম্বাইয়ের রাস্তায় নিয়মিত দেখা যায়। তাদের নিয়ে বলিউডে নির্মিত হয়েছে ‘দ্য লাঞ্চবক্স’ নামের একটি সিনেমাও।

 

/জেজে/এফইউ/

লাইভ

টপ