করোনা: চিলিতে ৯০ দিনের ‘দুর্যোগপূর্ণ’ অবস্থা জারি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:২৯, মার্চ ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৪৫, মার্চ ১৯, ২০২০

নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত শনাক্ত হওয়ায় লাতিন আমেরিকার দেশ চিলিতে ৯০ দিনের জন্য জাতীয় ‘দুর্যোগপূর্ণ’ অবস্থা ঘোষণা করেছেন সেদেশের প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা। চিলির স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ মার্চ) সকাল থেকে তা কার্যকর হওয়ার কথা রয়েছে। এর মধ্য দিয়ে জনসাধারণের চলাফেরার স্বাধীনতার ওপর বিধিনিষেধ আরোপ এবং খাদ্য সরবরাহ ও মৌলিক সুবিধা নিশ্চিত করার অভাবনীয় ক্ষমতা পেলো সরকার। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এখবর জানিয়েছে।

ধারণা করা হচ্ছে, দুর্যোগপূর্ণ অবস্থা ঘোষণার মধ্য দিয়ে দেশটির বৈষম্যবিরোধী বিক্ষোভকারীদের দমন করা হবে। ২০১৯ সালের শেষের দিকে কয়েক দফায় হওয়া এ বিক্ষোভ মার্চের শুরুর দিকে আবার নতুন করে শুরু হয়েছিল।                                                                                                             

লা মোনেডা প্রেসিডেন্সিয়াল প্রাসাদ থেকে দেওয়া বক্তৃতায় চিলির প্রেসিডেন্ট জাতীয় দুর্যোগপূর্ণ অবস্থা ঘোষণা করেন। তিনি বলেন, ‘সামনের পরিস্থিতি মোকাবিলার জন্য নিজেদের প্রস্তুত করার লক্ষ্য নিয়ে এ দুর্যোগপূর্ণ অবস্থা ঘোষণা করা হয়েছে।’ 

পিনেরা জানান, তার দেশে এখন পর্যন্ত ২৩৮ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। কারও মৃত্যু হয়নি। তবে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় স্কুল ও সীমান্ত বন্ধ করে দিয়েছে চিলি। গণজমায়েত সীমিত করা হয়েছে।

চিলির প্রেসিডেন্টের দাবি, দুর্যোগপূর্ণ অবস্থা ঘোষণার কারণে হাসপাতালগুলোতে বেশি করে নিরাপত্তা নিশ্চিত করা যাবে। ওষুধের সরবরাহ চেইনগুলোকে সুরক্ষা দেবে এবং সরকার কোয়ারেন্টাইন ও আইসোলেশনের ব্যবস্থা কার্যকর করতে পারবে।

একজন সামরিক কর্মকর্তা ৯০ দিনের জন্য ঘোষিত জাতীয় দুর্যোগপূর্ণ অবস্থা তত্ত্বাবধান করবেন। করোনা পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে আরও বেশি করে কড়াকড়ি আরোপ হতে পারে।

পিনেরা জানান, তার দেশে এখন পর্যন্ত ২৩৮ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে কাউকে এখনও প্রাণ হারাতে হয়নি। তবে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় স্কুল ও সীমান্ত বন্ধ করে দিয়েছে চিলি। গণজমায়েত সীমিত করা হয়েছে।

 

/এফইউ/এএ/

লাইভ

টপ