ইরানে করোনা মোকাবিলায় ঐক্যের আহ্বান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০২:০৯, মার্চ ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:৩৯, মার্চ ২১, ২০২০

নতুন করোনা ভাইরাস মোকাবিলায় ইরানিদের প্রচেষ্টার প্রশংসা করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি ও প্রেসিন্টে হাসান রুহানি। পারস্য উৎসব নওরোজ উপলক্ষে দেওয়া ভাষণে শুক্রবার (২০ মার্চ) খামেনি দেশবাসীকে ঐক্য বজায় রাখার আহ্বান জানান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই খবর জানিয়েছে।ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি

মধ্যপ্রাচ্যে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ ইরান। দেশটিতে মোট ১৯ হাজার ৬৪৪ জন ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর এতে মারা গেছে এক হাজার ৪৩৩ জন। মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ে ধুকতে থাকা দেশটির অর্থনীতিকে নতুন করে শঙ্কায় ফেলে দিয়েছে এই মহামারি।

শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি বলেন, মহামারি মোকাবিলায় অভাবনীয় ত্যাগ স্বীকার করছে দেশের নাগরিকেরা। তিনি বলেন, ‘চিকিৎসা কর্মী, চিকিৎসক, নার্স, সহকারি, ব্যবস্থাপক এবং হাসপাতালের কর্মীরা ত্যাগ স্বীকার করছে’। তিনি বলেন, ‘এসব সংহতি মর্যাদা ও সুনামের উৎস’।

পারস্য দিনপঞ্জিতে নওরোজ বা নতুন দিন একটি অন্যতম উৎসবের দিন। বসন্তের শুরুতে এই দিন পালন করে হয়। এদিন পরিবারের সদস্যরা একত্রিত হয়ে উপহার বিনিময় করে। তবে এবার করোনার মহামারি সেই উৎসব অনেক ম্লান করে দিয়েছে।

পৃথক এক টেলিভিশন ভাষণে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিও চিকিৎসক ও নার্সদের প্রশংসা করেন। তিনি বলেন, ‘বাধা সত্ত্বেও আমাদের দেশ লক্ষ্যে পৌঁছাতে পারছে…ইরান ঐক্যবদ্ধ হয়ে করোনা ভাইরাস প্রতিহত করে দেবে’।

/জেজে/বিএ/

লাইভ

টপ