জর্ডানে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৪৮, মার্চ ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৪৯, মার্চ ২১, ২০২০

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে জনগণের অবাধ চলাচল নিয়ন্ত্রণ করতে কারফিউ জারি করেছে জর্ডান। শুক্রবার দেশটির সরকার জরুরি প্রয়োজন ছাড়া জনগণের চলাচল নিষিদ্ধ করে এই কারফিউ জারি করে। সরকারের মুখপাত্র জানিয়েছেন, দেশটির স্থানীয় সময় শনিবার সকাল সাতটা থেকে শুরু হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জারি থাকবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।




টেলিভিশনে প্রচারিত ভাষণে মুখপাত্র আমজাদ আদাইলেহ বলেন, এর আগে রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারির ধারাবাহিকতায় দেশজুড়ে এই কারফিউ জারি করা হয়েছে। জরুরি অবস্থা জারির ফলে সেনা নিয়ন্ত্রিত কারফিউ ও অন্যান্য পদক্ষেপ গ্রহণের পথ সুগম হয়েছে।
তিনি বলেন, জনগণ নির্দেশনা মেনে না চলায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে।
জরুরি পদক্ষেপ হিসেবে জর্ডানে সেনাবাহিনী রাজধানী আম্মান সারা দেশ থেকে বিচ্ছিন্ন করেছে। এছাড়া এক প্রদেশ থেকে অন্য প্রদেশে যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে। এতে করে লকডাউন হয়ে পড়েছেন ১ কোটি মানুষ।
এছাড়া সিরিয়া, ইরাক, মিসর, ফিলিস্তিন ও ইসরায়েলের সঙ্গে স্থলসীমান্ত বন্ধ করেছে জর্ডান। মঙ্গলবার থেকে বন্ধ রয়েছে সবধরনের বিমান চলাচল।
জর্ডানে করোনায় আক্রান্ত ৮৪ জন। তবে এখনও সেখানে কারও মৃত্যু হয়নি। আম্মানে কয়েকটি হোটেল প্রায় ৫ হাজার মানুষকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

 

/এএ/

লাইভ

টপ