ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান ইমরান খানের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:২০, মার্চ ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২৪, মার্চ ২১, ২০২০

করোনা ভাইরাস মহামারি কবলিত ইরানের ওপর চলমান মার্কিন নিষেধাজ্ঞাকে অন্যায্য আখ্যা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার (২০ মার্চ) এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ইরানের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানাচ্ছি’। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, করোনা ভাইরাস মোকাবিলায় ইরানের প্রেসিডেন্টের কাছ থেকে সহায়তার আহ্বান পাওয়ার পর এমন মন্তব্য করেছেন তিনি।পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

বিশ্বজুড়ে মহামারির রুপ নেওয়া করোনা ভাইরাসে সবচেয়ে মারাত্মকভাবে আক্রান্ত দেশগুলোর একটি ইরান। এখন পর্যন্ত দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ২০ হাজার ৬১০ জন। আর মারা গেছে এক হাজার ৫৫৬ জন। এই ভাইরাসে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দেশটি।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়শা ফারুকি জানিয়েছেন, করোনা ভাইরাসের মহামারি মোকাবিলায় পাকিস্তানের সহায়তা চেয়ে সম্প্রতি ইসলামাবাদকে চিঠি পাঠান ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

ওই চিঠি পাওয়ার পর শুক্রবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘এটা খুবই অন্যায্য যে একদিকে তারা (ইরান) এই ধরনের বড় আকারের মহামারি মোকাবিলা করছে, আর অন্যদিকে তারা আন্তর্জাতিক অবরোধ মোকাবিলা করছে’।

পরমাণু চুক্তি নিয়ে বিরোধের জেরে গত বছর থেকে ইরানের ওপর ধারাবাহিকভাবে নিষেধাজ্ঞা আরোপ করে আসছে যুক্তরাষ্ট্র। এই সপ্তাহেও দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এখন পর্যন্ত নিষেধাজ্ঞা প্রত্যাহারে অস্বীকৃতি জানিয়ে আসছে ওয়াশিংটন। করোনা ভাইরাস মহামারিতে ইরানের ‘স্বচ্ছতার অভাব’ রয়েছে বলে সমালোচনা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

এদিকে শুক্রবার এক টুইট বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, তেহরানের ওপর মার্কিন নীতি অকার্যকরই থাকবে কারণ তার দেশ ভেঙে পড়বে না।

/জেজে/

লাইভ

টপ