করোনা আতঙ্কে কলকাতার কারাগারে সংঘর্ষ, নিহত ১

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৩০, মার্চ ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২০, মার্চ ২১, ২০২০

ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার উত্তরাঞ্চলের একটি কারাগারে বন্দি ও পুলিশ সদস্যদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। করোনা ভাইরাস আতঙ্কে বন্দিরা তাৎক্ষণিক জামিনের দাবিতে বিক্ষোভ শুরু করলে এই সংঘর্ষ শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে কারাগারের অভ্যন্তরে টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়েছে। আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, সংঘর্ষের ঘটনায় এক বিচারাধীন বন্দি নিহত ও পুলিশ সদস্যসহ বেশ কয়েকজন আহত হয়েছে।

বিশ্বজুড়ে মহামারির রূপ নেওয়া করোনা ভাইরাস শনিবার ভারতে নতুন করে ৪৭ দেহে শনাক্ত হয়েছে। এনিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা ২৮৩ জনে দাঁড়িয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছে পাঁচ জন।  

দ্রুতগতিতে ভাইরাসটির বিস্তার ঠেকাতে শুক্রবার কলকাতার দম দম কারাগারের বন্দিদের সঙ্গে পরিবারের সাক্ষাৎ বন্ধ করে দেওয়া হয়। কারা কর্তৃপক্ষ জানায় আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্দিদের সাক্ষাৎ বন্ধ থাকবে। এছাড়া দশ বছরের বেশি সময় কারাগারে থাকা এবং স্বচ্ছ রেকর্ড থাকা বন্দিদের ১৫ দিনের জন্য প্যারোলের সিদ্ধান্তও জানানো হয়। এসব নিয়ে ক্ষুব্ধ হয়ে ওঠে সাধারণ বন্দিরা।

শনিবার তাৎক্ষণিক জামিনের দাবিতে ক্ষুব্ধ হয়ে ওঠে দম দম কারাগারের বন্দিরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে কারাগারের অভ্যন্তরে পুলিশ সদস্যরা প্রবেশ করলে তাদের ওপর হামলা চালানো হয়। কারাগারের একটি অংশে আগুনও ধরিয়ে দেওয়া হয়। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট।

এখনও পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে বলে জানিয়েছে জেল কর্তৃপক্ষ। ঘটনাস্থলে ঊর্ধ্বতন কর্মকর্তারা রয়েছেন বলে জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই।

/জেজে/এমএমজে/

লাইভ

টপ