ভ্রমণ স্থগিতের পরামর্শ ভারতীয় রেলওয়ের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৫৫, মার্চ ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৫৮, মার্চ ২১, ২০২০

গত ১৩ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত অন্তত ১২ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগী ভারতে ট্রেন ভ্রমণ করেছে। এমন পরিস্থিতিতে সংক্রমণ এড়াতে যাত্রীদের ট্রেন ভ্রমণ বাতিলের পরামর্শ দিয়েছে ভারতীয় রেলওয়ে। শনিবার ভারতীয় রেল কর্তৃপক্ষের এক টুইট বার্তায় এই পরামর্শ দেওয়া হয়েছে বলে জানিয়েছে সম্প্রচারমাধ্যম এনডিটিভি।

বিশ্বজুড়ে মহামারির রূপ নেওয়া করোনা ভাইরাস শনিবার ভারতে নতুন করে ৪৭ দেহে শনাক্ত হয়েছে। এনিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা ২৮৩ জনে দাঁড়িয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছে পাঁচ জন।

এমন প্রেক্ষাপটে শনিবার ভারতীয় রেলওয়ের টুইট বার্তায় বলা হয়, ‘করোনা ভাইরাস আক্রান্ত কয়েক জন যাত্রী ট্রেনে ভ্রমণ করেছে বলে জানতে পেরেছে রেলওয়ে, এতে ট্রেন ভ্রমণ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। আপনার সহযাত্রী আক্রান্ত হলে আপনিও আক্রান্ত হতে পারেন। সেকারণে ভ্রমণ এড়িয়ে চলুন। সব ধরনের ভ্রমণ স্থগিত করুন এবং নিজে ও প্রিয়জনদের নিরাপদ রাখুন’।

ভারতে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে মহারাষ্ট্রে। রাজ্যটিতে তিন বিদেশিসহ আক্রান্ত হয়েছে ৫২ জন। ইতোমধ্যে সেখানে অফিস ও দোকানপাট বন্ধ করে দেওয়া হলেও রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে গণপরিবহন এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন। এছাড়া আরও কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

এদিকে বিহার থেকে মুম্বাই-পুনে অঞ্চলে আসা সব যাত্রীর করোনা ভাইরাস পরীক্ষার আহ্বান জানিয়েছে পূর্বাঞ্চলীয় রেলওয়ে কর্তৃপক্ষ। তবে এতে স্বাস্থ্য বিভাগের ওপর অতিরিক্ত চাপ পড়তে পারে বলে সতর্ক করেছে বিহার সরকার।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষিত জনতা কারফিউ পালনের অংশ হিসেবে রবিবার বন্ধ থাকবে দেশটির সব ট্রেন চলাচল। তবে রবিবার আগে গন্তব্যের উদ্দেশে রওনা দেওয়া ট্রেনগুলো থামানো হবে না।  

/জেজে/

লাইভ

টপ