দুই-তিন সপ্তাহের মধ্যে পরিস্থিতিতে নিয়ন্ত্রণ আসবে: রুহানি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:০৯, মার্চ ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:১৮, মার্চ ২২, ২০২০

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ নিয়ন্ত্রণমূলক পদক্ষেপগুলো শিগগির শিথিল করা যাবে বলে আশা প্রকাশ করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তার ধারণা, আগামী দুই-তিন সপ্তাহের মধ্যে পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ আনা সম্ভব হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সর্বোচ্চ করোনা আক্রান্ত দেশের তালিকায় ইতালি ও চীনের পরপরই রয়েছে ইরানের অবস্থান। সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৫০০ ছাড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ২০ হাজার ৬১০ জন।

শনিবার (২১ মার্চ) টেলিভিশনে ভাষণ দেন রুহানি। সে সময় অর্থনৈতিক উৎপাদন বন্ধের চেষ্টাকে ইসলামি বিপ্লবের বিরোধীদের কর্মকাণ্ড হিসেবে আখ্যা দিয়েছেন। অর্থনৈতিক প্রক্রিয়া স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে তার দেশকে সবকিছু করতে হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

গত ১৯ ফেব্রুয়ারি করোনায় প্রথম দুই জনের মৃত্যুর ঘোষণা দেয় ইরান। এরপর থেকে ভাইরাসটি মোকাবিলায় বেশ কয়েকটি পদক্ষেপ ঘোষণা করা হয় সে দেশে। এপ্রিলের শুরু পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ রয়েছে চারটি তীর্থস্থান। জুমার নামাজ বাতিল করা হয়েছে, সাময়িক বন্ধ আছে পার্লামেন্ট অধিবেশন।

এর আগে শুক্রবার পার্সিয়ান নতুন বছর (নওরোজ) উপলক্ষে দেওয়া ভাষণে করোনা ভাইরাস মোকাবিলায় চিকিৎসকদের সাহসিকতার প্রশংসা করেন রুহানি। তিনি বলেন, 'জটিলতার পরও আমাদের দেশ লক্ষ্যে পৌঁছাতে পেরেছে। একতাবদ্ধ থেকে ইরান করোনা মোকাবিলা করতে পারবে।'

/এফইউ/বিএ/এমওএফ/

লাইভ

টপ