কর্মীদের অর্ধেক মজুরি কাটবে এমিরেটস

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:০২, মার্চ ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০৪, মার্চ ২৩, ২০২০

করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার বিশ্বের বিভিন্ন দেশে যখন আক্রান্ত জনগণ ও বেসরকারি প্রতিষ্ঠানকে সরকারি আর্থিক সহযোগিতা দেওয়া হচ্ছে তখন উল্টোপথে হাঁটতে চলেছে বিশ্বের অন্যতম বৃহত্তম এয়ারলাইন কোম্পানি এমিরেটস।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিটি তাদের ফ্লাইট বাতিল করেছে এবং ঘোষণা দিয়েছে করোনাভাইরাস ও এটির প্রভাবে বিমানযাত্রা কমে যাওয়ার ফলে কর্মীদের মজুরি অর্ধেক কমিয়ে দেওয়া হবে। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এখবর জানিয়েছে।

এমিরেটস তাদের নেটওয়ার্কের ৭০ শতাংশ ফ্লাইট স্থগিত করেছে। ইতোমধ্যে তারা কর্মীদের মজুরি ছাড়া ছুটিতে যেতে নির্দেশ দিয়েছে এবং নিয়োগ বন্ধ করেছে।

এক বিবৃতিতে এমিরেটসের চেয়ারম্যান শেখ আহমেদ বিন সায়্যেদ আল-মাকতুম বলেছেন, বৈশ্বিক এয়ারলাইন নেটওয়ার্ক হিসেবে দেশগুলো তাদের সীমান্ত উন্মুক্ত না করা এবং যাত্রীদের ভ্রমণের আত্মবিশ্বাস ফেরার আগ পর্যন্ত আমরা কার্যক্রম পরিচালনা করতে পারছি না।

মঙ্গলবার থেকে কোম্পানিটির সব যাত্রীবাহী ফ্লাইট বন্ধ থাকবে। কবে পুনরায় চালু হবে তা ঘোষণা দেওয়া হয়নি। তবে কার্গো ফ্লাইট চলাচল অব্যাহত থাকবে।

কোম্পানিটি জানিয়েছে, সাময়িকভাবে অধিকাংশ কর্মীদের মূল বেতনের ২৫ থেকে ৫০ শতাংশ কর্তন করা হবে।

কর্মীদের চাকরিচ্যুত করতে চান না উল্লেখ করে শেখ আহমেদ বলেছেন, যখন আবার চাহিদা বাড়বে আমরা দ্রুত সেবা চালু করার সক্ষমতা ধরে রাখতে চাই।

/এএ/

লাইভ

টপ