ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৫৬, মার্চ ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০০, মার্চ ২৪, ২০২০

ভারতে সরকারি হিসাবেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। ২৪ মার্চ মঙ্গলবার জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড ওমিটার এ তথ্য জানিয়েছে। সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৫১১ জন। এর মধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ৩৭ জন।
দেশের বাইরে ইরানে বসবাসকারী ২৯৮ জন ভারতীয় নাগরিকের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। এছাড়া ভারতে এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে ৪১ জন বিদেশি নাগরিক।

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। সরকারি হিসাবেই সেখানে আক্রান্তের সংখ্যা ৯৭। এরপরেই রয়েছে কেরালা। রাজ্যটিতে এ পর্যন্ত ৯৫ জন আক্রান্ত হয়েছে।

গুজরাট, বিহার, কর্নাটক, দিল্লি, পাঞ্জাব, পশ্চিমবঙ্গ ও হিমাচল প্রদেশ থেকেও মৃত্যুর খবর পাওয়া গেছে। গুরুত্বপূর্ণ সব রাজ্য থেকে সংক্রমণের খবর আসার পর অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধের সীমা বাড়িয়েছে দিল্লি। হাজার হাজার প্রবাসী ফিরতে থাকায় পাঞ্জাবে জারি করা হয়েছে কারফিউ। একই ব্যবস্থা নিয়েছে সর্বোচ্চ সংখ্যক করোনাভাইরাস শনাক্ত হওয়া রাজ্য মহারাষ্ট্রের কর্তৃপক্ষ।

সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ৩০ রাজ্য ও বিভিন্ন কেন্দ্রশাসিত অঞ্চলে লকডাউন কার্যকর করা হয়েছে।

সোমবার এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘বহু মানুষ লকডাউনকে গুরুত্বসহকারে নিচ্ছে না। দয়া করে নির্দেশনা পালন করে নিজেকে রক্ষা করুন, পরিবারকে রক্ষা করুন। আইন ও বিধিনিষেধ কার্যকর করা নিশ্চিত করতে আমি রাজ্য সরকারগুলোকে আহ্বান জানাচ্ছি।’

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করোনা ভাইরাসের উপসর্গ থাকা লোকজনের চিকিৎসার জন্য রাজ্যের সর্বত্র কোয়ারেন্টাইন সেন্টার প্রস্তুত রাখতে পুলিশকে নির্দেশ দিয়েছেন। এজন্য বিভিন্ন কমিউনিটি সেন্টার ও স্টেডিয়াম অধিগ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

/এমপি/

লাইভ

টপ