করোনার পর চীনে এবার হান্টাভাইরাস

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:২৮, মার্চ ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:৩৯, মার্চ ২৫, ২০২০

করোনাভাইরাসের পর চীনে এবার হান্টাভাইরাসে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ইঁদুর প্রজাতির প্রাণী থেকে এ ভাইরাস ছড়ায় বলে জানা গেছে। ২৪ মার্চ মঙ্গলবার চীনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এ খবর দিয়েছে।

টুইটারে দেওয়া এক পোস্টে গ্লোবাল টাইমস জানিয়েছে, মৃত ব্যক্তি চীনের ইউনান প্রদেশের বাসিন্দা। ২৩ মার্চ সোমবার তিনি বাসে করে শ্যানডং প্রদেশে যাচ্ছিলেন। এ সময় হান্টাভাইরাসে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়। এ ঘটনায় বাসের অন্য ৩২ যাত্রীরও নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে তাদের পরীক্ষায় কী ফল এসেছে তা জানানো হয়নি।

ইন্ডিয়া টুডে’র খবরে বলা হয়েছে, হানটাভাইরাসে আক্রান্ত হলে ক্লান্তি, জ্বর, পেশীতে ব্যথা, চোখে ঝাঁপসা দেখা ও পেটের সমস্যা দেখা দেয়। চিকিৎসা না হলে কাশি, শ্বাসকষ্ট শুরু হয়। একপর্যায়ে এটি প্রাণঘাতী হয়ে ওঠে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ বিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, ইঁদুরের মূত্র, লালা বা মলের মাধ্যমে এ ভাইরাস মানবদেহে সংক্রমিত হতে পারে। তবে মানুষ থেকে মানুষের শরীরে এর সংক্রমণের কোনও প্রমাণ নেই।

সাবধানতা হিসেবে ইঁদুরের সংস্পর্শে আসার পর চোখ, নাক বা মুখ স্পর্শ না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব না থামতেই হান্টাভাইরাসের খবরে দুনিয়াজুড়ে উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়েছে। ইতোমধ্যে টুইটারের ট্রেন্ডে উঠে উঠে এসেছে এই হান্টাভাইরাস।

/এমপি/এমওএফ/

লাইভ

টপ