ইতালিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ গুণ বেশি হতে পারে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০০:২২, মার্চ ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:৩৭, মার্চ ২৫, ২০২০

ইতালিতে করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা সরকারি তথ্যের চেয়ে সম্ভবত ১০ গুণ বেশি হতে পারে। মঙ্গলবার দেশটির বেসামরিক সুরক্ষা সংস্থার প্রধান এই আশঙ্কার কথা জানিয়েছেন। একই দিন সরকার মানুষ যাতে ঘরে থাকে সেজন্য নতুন বিধিনিষেধ আরোপ করেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।











চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে। আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড ওমিটারের তথ্য অনুসারে, মঙ্গলবার পর্যন্ত দেশটিতে মৃতের সংখ্যা ৬ হাজার ৮২০ জন এবং মোট আক্রান্তের ৬৯ হাজার ১৭৬। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৮ হাজার ৩২৬ জন।
খবরে বলা হয়েছে, ভাইরাস শনাক্ত করার জন্য পরীক্ষার সুযোগ অনেক ক্ষেত্রেই সীমিত। ফলে হাজারো আক্রান্ত মানুষ হয়ত শনাক্ত হওয়ার বাইরে রয়েছেন।
দেশটির বেসামরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেলি বলেছেন, প্রতি দশজন আক্রান্তের মধ্যে একজনকে পরীক্ষা করার অনুপাত গ্রহণযোগ্য হতে পারে। তিনি আশঙ্কা করছেন দেশটিতে প্রায় ৬ লাখ ৪০ হাজারের মতো মানুষ হয়ত আক্রান্ত হয়েছেন।
টানা চার সপ্তাহ ইতালিতে মৃতের সংখ্যা বাড়ার পর রবিবার তা কমতে শুরু করেছে। এতে করে ভাইরাসের সবচেয়ে ভয়াবহ পর্যায় হয়ত দেশটি কাটিয়ে উঠেছে বলে আশা করা হচ্ছে।
লোমবার্ডি অঞ্চলের বারগামো নামের ছোট শহরের মেয়র গিওরগিও গোরি বলেন, গত দুই দিনের সরকারি তথ্যে মহামারি মন্থর হওয়ার ইঙ্গিত দিচ্ছে। কিন্তু আমি সতর্ক এবং একই সঙ্গে আশাবাদী। দুই সপ্তাহের লকডাউন ও কঠোর বিধিনিষেধের পদক্ষেপের ফলাফল আসতে শুরু করেছে।
ভাইরাসের ঠেকাতে ৩ এপ্রিল পর্যন্ত জরুরি ছাড়া সব ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

 

/এএ/

লাইভ

টপ