শক্তিশালী ভূমিকম্পের পর রাশিয়ায় সুনামি সতর্কতা প্রত্যাহার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:১৩, মার্চ ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২০, মার্চ ২৫, ২০২০

রাশিয়ার কুরিল দ্বীপপুঞ্জের উত্তরাঞ্চলে ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার এই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।রাশিয়ার কুরিল দ্বীপপুঞ্জ

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এর তথ্য অনুযায়ী, সেভেরো-কুরিলস্ক শহর থেকে ২১৮ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বাঞ্চলীয় এলাকায় বুধবার (২৫ মার্চ) ভূমিকম্প অনুভূত হয়। এর গভীরতা ছিল ৫৬.৭ কিলোমিটার। শুরুতে ইউএসজিএস ভূমিকম্পের মাত্রা ৭.৮ বলে উল্লেখ করলেও পরে তা সংশোধন করে জানায়, এটি ৭.৫ মাত্রার ছিল। ভূমিকম্পে ক্ষয়ক্ষতি ও প্রাণহানির তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি।

প্রশান্ত মহাসাগর ও অখোটস্ক সাগরের মাঝামাঝি কুরিল দ্বীপপুঞ্জের অবস্থান। কুরিলের কাছে ভূমিকম্প অনুভূত হওয়ার পর জাপানের আবহাওয়া কর্তৃপক্ষ কোনও সুনামি সতর্কতা জারি না করলেও হাওয়াইয়ে সতর্কতা দিয়েছিল যুক্তরাষ্ট্র। পরে তা প্রত্যাহার করে নেওয়া হয়। পরে কুরিলেরও সুনামি সতর্কতা প্রত্যাহার করা হয়।

 এর আগে রাশিয়ার জরুরি সেবা বিভাগ জানায়, ‘শাখালিন সময় ৩টা ১৫ মিনিটের দিকে (আন্তর্জাতিক সময় ভোর ৪টা ১৫) সেভেরো-কুরিলস্ক এলাকায় সুনামির ঢেউ আছড়ে পড়ে। ঢেউয়ের উচ্চতা ছিল প্রায় ৫০ সেন্টিমিটার (২০ ইঞ্চি)।’ সুনামি সতর্কতা বহাল থাকলে দ্বীপপুঞ্জের বাসিন্দাদের নিরাপদ স্থানে রাখার কথা জানায় সংস্থাটি।

যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, সেদেশের পশ্চিম উপকূল, আলাস্কা ও কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় সুনামির ঝুঁকি নেই। যুক্তরাষ্ট্রের কিছু উপকূলীয় এলাকায় সমুদ্রপৃষ্ঠের উচ্চতায় পরিবর্তন আসতে পারে। তবে তা ক্ষতির কারণ হবে না।

/এফইউ/জেজে/

লাইভ

টপ