করোনায় মৃতের সংখ্যায় এবার চীনকে ছাড়ালো স্পেন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৫৪, মার্চ ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:০৫, মার্চ ২৫, ২০২০

করোনাভাইরাসের শিকার হয়ে মৃতের সংখ্যায় এবার ভাইরাসটির উৎপত্তিস্থল চীনকে পেছনে ফেলেছে স্পেন। গত একদিনে দেশটিতে নতুন করে ৪৪৩ জনের মৃত্যু হয়েছে। এর মাধ্যমে ইতালির পর এখন বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক মৃত্যুর দেশ স্পেন। বুধবার বাংলাদেশের স্থানীয় সময় সন্ধ্যায় আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্যে এই চিত্র উঠে এসেছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়তে শুরু করে করোনাভাইরাস। মারাত্মক ছোঁয়াচে এই ভাইরাসের শিকার হয়ে দেশটির সরকারি হিসেবে মারা গেছে তিন হাজার ২৮১ জন। তবে এই ভাইরাসে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে ইতালিতে। ইউরোপের এই দেশটিতে মোট ছয় হাজার ৮২০ জনের প্রাণহানি হয়েছে।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, দেশটিতে করোনাভাইরাসের শিকার হয়ে মোট তিন হাজার ৪৩৪ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৪৭ হাজার ৬১০ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে পাঁচ হাজার ৩৬৭ জন।

বিশ্বজুড়ে মহামারির আকার নিলেও করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে সংক্রমণ নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে। ধীরে ধীরে দেশটির বিভিন্ন শহরে আরোপিত বিধিনিষেধ তুলে নেওয়া শুরু হয়েছে।

এদিকে সামনের দিনগুলোতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্পেনের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা ফার্নান্দো সিমন। করোনা মহামারিতে ভেঙে পড়া দেশটির স্বাস্থ্য খাত ভাইরাসটি মোকাবিলার চেষ্টা চালিয়ে যাচ্ছে। হাসপাতালের মর্গে মৃতদেহের সংকুলান না হওয়ায় মাদ্রিদের একটি স্কি মাঠকে অস্থায়ী মর্গ হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এছাড়া এই সপ্তাহের শুরুতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে জানানো হয়, অনেক বৃদ্ধাশ্রমে তল্লাশি চালাতে গিয়ে সেখানে ফেলে যাওয়া বৃদ্ধ ও অনেকের মৃতদেহ খুজেঁ পেয়েছে সেনা সদস্যরা।

/জেজে/

লাইভ

টপ