করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রে জেল থেকে ছাড়া পেলেন বাংলাদেশি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:০০, মার্চ ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:০৭, মার্চ ২৬, ২০২০

মারাত্মক ছোঁয়াচে করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে লাখ লাখ মানুষ গৃহবন্দি হতে বাধ্য হলেও নিউ ইয়র্কের ব্রুকলিনে কারাগার থেকে ছাড়া পেয়েছেন এক বাংলাদেশি-আমেরিকান। মাদক সংশ্লিষ্টতার অভিযোগে রাশেদুর রায়হান নামে ওই ব্যক্তি কারাগারে আটক ছিলেন। তবে প্রাদুর্ভাবের মধ্যে ব্রুকলিনের মেট্রোপলিটন ডিটেনশন সেন্টারে বেশি কয়েদি থাকলে করোনাভাইরাসের ঝুঁকি বাড়তে পারে এমন আশঙ্কায় তাকে জামিন দেয় একটি মার্কিন আদালত।

গত বছর বাংলাদেশ থেকে রায়হানের কাছে পাঠানো একটি প্যাকেজে ১৩০ গ্রাম মাদক পাওয়ার পর তাকে গ্রেফতার করা হয়। পরে জ্যামাইকায় তার বাড়িতে অভিযান চালিয়ে আরও ৫০ গ্রাম মাদক পাওয়া যায়। পরে তার বিরুদ্ধে মাদক সরবরাহ ও এ সংক্রান্ত ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়।

তবে রায়হানের জামিন মঞ্জুর করে ব্রুকলিনের ম্যাজিস্ট্রেট বিচারক জেমস অরেনস্টেইন বলেন, ‘মেট্রোপলিটন ডিটেনশন সেন্টারে থাকা মানুষেরাও আমাদের জনগোষ্ঠীর অংশ, যারা সেখানে কাজ করেন, সেখানে থাকেন এবং তাদের সঙ্গে মেলামেশা করেন তারা সকলেই আমাদের অংশ। …যত বেশি মানুষ সেখানে রাখা হবে তত বেশি ঝুঁকি আমাদের জনগোষ্ঠীর ওপর বাড়বে’।

করোনাভাইরাসের সংক্রমণের আশঙ্কায় যুক্তরাষ্ট্রের বহু অঙ্গরাজ্য কম ঝুঁকিপূর্ণ বন্দিদের মুক্তি দিচ্ছে। একই পদক্ষেপ নিতে কেন্দ্রীয় কারা ব্যবস্থার ওপর চাপ বাড়াচ্ছেন অধিকারকর্মীরা। নিউ ইয়র্কের অলাভজনক সংস্থা ফেডারেল ডিফেন্ডারস এর নির্বাহি পরিচালক ডেভিড প্যাট্টন বলেন, ‘সত্যিকার বিপর্যয় অপেক্ষা করছে। এইসব স্থান (কারাগার) সংক্রমণের জন্য বিশেষ ঝুঁকিপূর্ণ’।

এই সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের বেশ কয়েক জন আইনপ্রণেতা বিচার বিভাগকে চিঠি দিয়ে বয়স্ক, সাময়িক অসুস্থ এবং কম ঝুঁকিপূর্ণ বন্দিদের গৃহবন্দি রাখার উদ্যোগ নেওয়ার আহ্বান জানায়। বিষয়টি বিবেচনা করে দেখার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

/জেজে/বিএ/

লাইভ

টপ
X