ক্রাইস্টচার্চে হামলার দায় স্বীকার করলেন ব্রেন্টন টারান্ট

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৩৮, মার্চ ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৪২, মার্চ ২৬, ২০২০

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলা চালিয়ে ৫১ জনকে হত্যার দায় স্বীকার করেছেন উগ্র শ্বেতাঙ্গবাদী ব্রেন্টন টারান্ট। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত বছরের ওই হামলা নিয়ে দেশটির একটি আদালতে বৃহস্পতিবার তিনি এই দায় স্বীকার করেন।

২০১৯ সালের ১৫ মার্চ ফেসবুকে লাইভ দিয়ে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলা চালান ব্রেন্টন। জুমার নামাজের সময় চালানো ওই হামলা থেকে অল্পের জন্য রক্ষা পান তখন সেখানে থাকা বাংলাদেশ দলের ক্রিকেটাররা। বিশ্বব্যাপী ওই হামলার প্রতিবাদ ওঠে। সমালোচনার পর দেশে অস্ত্র আইনে পরিবর্তন আনে নিউজিল্যান্ড।

বিবিসি জানিয়েছে, এতদিন ধরে হামলায় নিজের সম্পৃক্ততার কথা অস্বীকার করে আসছিলেন ২৯ বছর বয়সী ব্রেন্টন। তবে এবার দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন তিনি। আদালতে একই সঙ্গে আরও ৪০ জনকে হত্যার চেষ্টা ও একটি সন্ত্রাসী কর্মকাণ্ডের দায়ও স্বীকার করেন তিনি।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে লকডাউন রয়েছে নিউজিল্যান্ড। এর মধ্যেই বৃহস্পতিবার কড়া নিরাপত্তায় ক্রাইস্টচার্চ হাইকোর্টে দায় স্বীকার করে জবানবন্দি দেন অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন।

আদালত সংশ্লিষ্ট ছাড়া কাউকে শুনানিতে অংশ নিতে আদালতে প্রবেশ করতে দেওয়া হয়নি। ব্রেন্টনের আইনজীবী ভিডিও লিংকের মাধ্যমে এতে অংশ নেন। শুধুমাত্র হামলার শিকার দুই মসজিদের একজন প্রতিনিধি শুনানিতে উপস্থিত ছিলেন।

/এফইউ/বিএ/

লাইভ

টপ