করোনা মোকাবিলায় ভিয়েতনামের সতর্ক অবস্থান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:২৯, মার্চ ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৩৩, মার্চ ৩১, ২০২০

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ১৫ দিনের জন্য 'সামাজিক দূরত্ব' (সোশ্যাল ডিস্টেন্সিং) মেনে চলার বিধি আরোপ করতে যাচ্ছে ভিয়েতনাম। বুধবার (১ এপ্রিল) থেকে এ নিয়ম কার্যকর হবে। মঙ্গলবার (৩১ মার্চ) ভিয়েতনামের প্রধানমন্ত্রীর দেওয়া বিবৃতিকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, ভিয়েতনামে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ২০৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৫ জন। তবে এখন পর্যন্ত সেদেশে করোনায় আক্রান্ত হয়ে কারও প্রাণহানি হয়নি। তা সত্ত্বেও সেখানে নেওয়া হয়েছে সতর্কতামূলক পদক্ষেপ। 

পরিস্থিতি নিয়ে ভিয়েতনামের প্রধানমন্ত্রী এনগুয়েন জুয়ান ফুচ মঙ্গলবার একটি বিবৃতি দিয়েছেন। সেখানে বলা হয়েছে, ‘১ এপ্রিল মধ্যরাত থেকে সবাইকে বাড়িতে থাকতে হবে। শুধু খাবার কিনতে এবং জরুরি কাজে বাইরে যাওয়া যাবে। প্রত্যেককে একে অপরের কাছ থেকে অন্তত ২ মিটার দূরত্বে অবস্থান করতে হবে।’

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনা ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে ১১ মার্চ পৃথিবীব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৭ লাখ ৯৯ হাজার ৭২৩ জন। মৃত্যু হয়েছে ৩৮ হাজার ৭২১ জনের।

/এফইউ/বিএ/

লাইভ

টপ