করোনা মহামারিতে ইতালির পথে যুক্তরাষ্ট্র: মাইক পেন্স

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:৩৯, এপ্রিল ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:৪২, এপ্রিল ০২, ২০২০

করোনাভাইরাসের মহামারিতে যুক্তরাষ্ট্র ইতালির পথেই হাঁটছে বলে মন্তব্য করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। বুধবার সম্প্রচারমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স

মঙ্গলবার হোয়াইট হাইস করোনা মহামারির এক মডেল উন্মোচন করে। ওই মডেলে বলা হয়েছে কঠোর এবং যথাযথ পদক্ষেপ নেওয়া হলেও এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে এক লাখ থেকে দুই লাখ ৪০ হাজার মানুষের মৃত্যু হতে পারে।

ওই মডেলের দিকে ইঙ্গিত করে মাইক পেন্স বলেন, ‘এই মডেলের সঙ্গে কেবল ইতালির তুলনাই চলে’। এই মহামারিতে ইউরোপে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইতালি। বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে সেখানে। মহামারি নিয়ন্ত্রণে হিমশিম খেয়ে যাচ্ছে ইতালির স্বাস্থ্য ব্যবস্থা।

একই পরিণতি এড়াতে যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের কাছে জরুরি সহায়তার আবেদন জানিয়েছেন বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নর এবং স্থানীয় কর্মকর্তারা। মহামারি শুরুর প্রথম দিকে মার্কিন সরকার ধীর গতিতে ব্যবস্থা নিয়েছে বলে দেশটিতে জোর সমালোচনা শুরু হয়েছে। তবে মাইক পেন্স বলেন, ‘দেখুন, বাস্তবতা হলো চীন যদি আরও এগিয়ে আসতো তবে আমরাও আরও ভালো কিছু করতে পারতাম’।

এদিকে বুধবার সন্ধ্যায় জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে যুক্তরাষ্ট্রে বিগত ২৪ ঘণ্টায় ৮৮৪ জনের মৃত্যু হয়েছে। এক দিনে দেশটিতে মৃত্যুর এটা রেকর্ড। বিশ্বে এক দিনে সর্বোচ্চ ৯৬৯ জনের মৃত্যু হয় গত ২৭ মার্চ ইতালিতে।

/জেজে/এফইউ/

সম্পর্কিত

লাইভ

টপ