ব্রিটিশ লেবার পার্টির নতুন নেতা কেইর স্টারমার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:০২, এপ্রিল ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৩৬, এপ্রিল ০৪, ২০২০

যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির নতুন নেতা নির্বাচিত হয়েছেন স্যার কেইর স্টারমার। দলীয় সদস্যদের ভোটে রেবেকা লং-বেইলি এবং লিসা নন্দিকে পরাজিত করে লেবার পার্টির নতুন নেতা নির্বাচিত হন তিনি। ৫৭ বছর বয়সী এই নেতা বিরোধী দলীয় নেতা জেরেমি করবিনের স্থলাভিষিক্ত হবেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নির্বাচিত হওয়ার পর দলকে নতুন যুগে নিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন স্টারমার।লেবার পার্টির নতুন নেতা নির্বাচিত হয়েছেন স্যার কেইর স্টারমার

আইনজীবী কেইর স্টারমার ২০১৫ সালে আইনপ্রণেতা নির্বাচিত হয়েছিলেন। দলীয় নেতা নির্বাচনের প্রথম দফার ভোটাভুটিতে ৫০ শতাংশের বেশি ভোট পেয়েছিলেন তিনি। এবারে ৫৬.২ শতাংশ বা বা মোট দুই লাখ ৭৫ হাজার ৭৮০ ভোট পেয়ে নেতা নির্বাচিত হয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি রেবেকা লং-বেইলি পেয়েছে এক লাখ ৩৫ হাজার ২১৮ ভোট বা ২৭.৬ শতাংশ ভোট।

এদিকে লেবার পার্টির উপনেতা নির্বাচিত হয়েছেন ছায়া শিক্ষামন্ত্রী অ্যাঞ্জেলা রায়নার। অপর চার প্রার্থীকে তুলনামূলক কম ব্যবধানে হারিয়ে নির্বাচিত হন তিনি।

নিজেকে সোস্যালিস্ট দাবি করলেও করবিনপন্থী নন বলে দাবি আসছেন লন্ডনের হলবোর্ন অ্যান্ড সেন্ট পিটার্স আসন থেকে নির্বাচিত আইনপ্রণেতা স্যার কেইর স্টারমার। রেল, ডাক, পানি জাতীয়করণ এবং ইউনিয়নবিরোধী আইন বাতিলসহ করবিন আমলের মুল নীতিগুলো বহাল রাখার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। তবে তার প্রথম কাজ হতে যাচ্ছে করোনাভাইরাস মহামারিতে লেবার পার্টির ভূমিকার নেতৃত্ব দেওয়া। আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী বরিস জনসন ও শীর্ষ বৈজ্ঞানিক উপদেষ্টাদের সঙ্গে এক সর্বদলীয় বৈঠকে লেবার পার্টির নেতৃত্ব দেবেন তিনি।

/জেজে/

লাইভ

টপ