করোনা মোকাবিলায় ব্রাজিলের ‘যুদ্ধ বাজেট’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৩৬, এপ্রিল ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩৭, এপ্রিল ০৫, ২০২০

করোনাভাইরাস সংশ্লিষ্ট ব্যয় মূল বাজেট থেকে আলাদা রাখতে একটি সাংবিধানিক সংশোধন অনুমোদন করেছে ব্রাজিলের পার্লামেন্টের নিম্নকক্ষ। ‘যুদ্ধ বাজেট’ নামের এই সংশোধিত বাজেট কার্যকরের আগে তিন-পঞ্চমাংশ ভোটে উচ্চকক্ষ সিনেটের অনুমোদন পেতে হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী সপ্তাহে ওই ভোটপভুটি অনুষ্ঠিত হতে পারে।

ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দশ হাজার ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩১ জনে। চীন থেকে মেডিক্যাল সরঞ্জাম পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে ব্রাজিল।

শুক্রবার দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে ৪২৩ ভোটে সংশোধনীটি পাস হয়। এই সংশোধনীর ফলে ৩১ মার্চ পর্যন্ত মহামারির কারণে জরুরি অবস্থার ব্যয় দেশটির মূল বাজেট হতে আলাদা হবে।

করোনা সংকটে সরকারের ব্যয়ে চাপ কমানোর পাশাপাশি এই সংশোধনের ফলে দেশটির কেন্দ্রীয় ব্যাংক জরুরি বন্ড কেনার ক্ষমতা পাবে আর্থিক খাত স্থিতিশীল রাখার জন্য।

ব্রাজিলের কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট রবার্তো ক্যাম্পস বলেন, গুরুত্বপূর্ণ খাতগুলোতে যেনও অর্থ পৌঁছাই তা আমাদের নিশ্চিত করতে হবে। ফলে এই সপ্তাহে আমরা আলোচনা শুরু করব আমাদের কী কী কিনতে হবে এবং কেমন হস্তক্ষেপ আমরা চালাব।

ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা শনিবার পর্যন্ত ১০ হাজার ২৭৮ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৪৩১ জনের।

/জেজে/এএ/

লাইভ

টপ