চীনে দ্বিতীয় দফায় করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:০৪, এপ্রিল ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:১৬, এপ্রিল ০৯, ২০২০

চীনে দ্বিতীয় দফায় করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সে দেশের প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার (৮ এপ্রিল) চীনা কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর স্ট্যান্ডিং কমিটির এক বৈঠকে এ নিয়ে সতর্ক করেন তিনি। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।




২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গত কয়েক সপ্তাহে চীনে স্থানীয়ভাবে সংক্রমিত খুব অল্প সংখ্যক রোগী শনাক্ত হয়েছে। এমনকি সংক্রমণের হার কমে যাওয়ায় বুধবার (৮ এপ্রিল) উৎপত্তিস্থল উহান থেকেও প্রত্যাহার করে নেওয়া হয়েছে লকডাউন।

বুধবার পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির বৈঠকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, বিশ্বব্যাপী অর্থনীতিতে নিম্নমুখী চাপ তৈরি হওয়ায় ‘অস্থিতিশীল ও অনিশ্চিত’ বিষয়গুলো বাড়ছে। চীনে কার্যক্রম স্বাভাবিক করতে এবং অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন প্রতিষ্ঠায় নতুন জটিলতা ও চ্যালেঞ্জ তৈরি হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

বিদেশ থেকে আসাদের মধ্যে করোনার সংক্রমণ আছে কিনা সেদিকে ভালোভাবে নজর রাখতে এবং দেশের অভ্যন্তরে নতুন প্রকোপ ঠেকাতে কাজ করার জন্য চীনা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন শি।

/এফইউ/বিএ/এমওএফ/

সম্পর্কিত

লাইভ

টপ