X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

করোনা পরিস্থিতিকে যেভাবে ব্যবহার করতে চাইছে আইএস-তালেবান

বিদেশ ডেস্ক
১৭ এপ্রিল ২০২০, ১৪:০৭আপডেট : ১৭ এপ্রিল ২০২০, ১৫:২০
image

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া কোভিড-১৯ মহামারি পরিস্থিতিকে নিজেদের জন্য সুযোগ হিসেবে কাজে লাগাতে চাইছে ইসলামপন্থী জঙ্গি সংগঠনগুলো। এ সংকটময় পরিস্থিতিকে ‘পাপের সাজা’ হিসেবে উল্লেখ করে পশ্চিমা দেশগুলোতে হামলার জন্য নিজেদের যোদ্ধাদের আহ্বান জানাচ্ছে তারা। মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার অস্থিতিশীল দেশগুলোর বিভিন্ন এলাকায় বিকল্প শাসক হিসেবে আবির্ভূত হতে অনুসারীদেরকে উদ্বুদ্ধ করার প্রচেষ্টাও চলছে। আবার একইসঙ্গে নিজেদের মধ্যে যেন ভাইরাসটি না ছড়ায় সে ব্যাপারে পূর্ব সতর্কতা অবলম্বনেরও পরামর্শ দেওয়া হচ্ছে। অবশ্য, জঙ্গি সংগঠন ভেদে করোনাভাইরাসের প্রতি তাদের প্রতিক্রিয়া আলাদা। আইএস-এর পক্ষ থেকে অনুসারীদেরকে হামলার জন্য আহ্বান জানানো হলেও তালেবানের মতো সংগঠন আবার পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনে যুদ্ধ বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। করোনা পরিস্থিতিতে আন্তর্জাতিক জঙ্গি সংগঠনগুলোর বিভিন্ন তৎপরতা নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের করা এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। শেকাউ। বিশেষজ্ঞরা বলছেন, এ মহামারি উগ্রপন্থীদের বিরুদ্ধে আন্তর্জাতিক তৎপরতা দুর্বল করে দেবে।
 
প্রতীকী ছবি দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, করোনাজনিত মহামারি পরিস্থিতিতেও নিজেদেরকে নানাভাবে তৎপর রেখেছে জঙ্গি সংগঠনগুলো। মহামারির শুরুর দিকে নিজেদের ম্যাগাজিন আল নাবাতে কোভিড-১৯ কে খ্রিস্টান দেশগুলোর জন্য সাজা হিসেবে উল্লেখ করে প্রচারণা চালিয়েছিল আইএস। মহামারি পরিস্থিতি নিয়ে বেসামাল অবস্থায় থাকা পশ্চিমা বিশ্বে হামলা চালানোর জন্য অনুসারীদের আহ্বান জানিয়েছিল তারা। তবে সাম্প্রতিক সংস্করণগুলোতে দীর্ঘ দীর্ঘ নিবন্ধ প্রকাশ করতে দেখা গেছে তাদের। এগুলোতে বলা হয়, করোনা মুসলিমদের ছেড়ে দিবে এমনটা ভাবা ঠিক নয়। তবে এর সম্পাদকীয়গুলোতে দেখা গেছে করোনা পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে যেতে। এগুলোতে দাবি করা হয়, যুক্তরাষ্ট্রে নাস্তিকতা ও অনৈতিকতার যে জোয়ার চলছে তার শাস্তি হিসেবে বিশ্বব্যাপী এ মহামারি পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আল নাবার এক লেখক দাবি করেছে, অতীতে এ ধরনের প্রাদুর্ভাবের কারণে বিশ্বাসী ও অমুসলিম সবাইকেই একইভাবে ভুগতে হয়েছে।
 
জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রাম অন এক্সট্রিমিজম-এর গবেষক আয় মেন জাওয়াদ আল তামিমি বলেন, ‘আইএস তার সদস্য ও সমর্থকদেরকে বিভিন্ন ধরনের স্বাস্থ্য নির্দেশনা দিচ্ছে। আবার একইসঙ্গে তাদের উৎসাহ দিচ্ছে যেন তারা পশ্চিমা দেশগুলোর প্রতি দয়া না দেখায়। বরং এ নাজুক সময়ে তাদের ওপর হামলা অব্যাহত রাখে।’
তবে হামলা চালানোর জন্য পশ্চিমা দেশগুলোতে ভ্রমণ না করতে সদস্যদের পরামর্শ দিয়েছে আইএস। তারা বলছে, আগে থেকে যারা ওখানে আছে তাদের ব্যবস্থা নেওয়া উচিত। বুধবার (১৫ এপ্রিল) চার সন্দেহভাজনকে গ্রেফতার করেছে জার্মান পুলিশ। তারা মার্কিন সেনা ঘাঁটিতে বোমা হামলার পরিকল্পনা করছিলো বলে সন্দেহ করা হচ্ছে। প্রসিকিউটররা জানিয়েছেন, ওই চার ব্যক্তি ২০১৯ সালের জানুয়ারিতে আইএস-এ যোগ দিয়েছিল। জার্মানিতে একটি শাখা খোলার নির্দেশ দেওয়া হয়েছিল তাদের। মার্কিন সেনা ঘাঁটির পাশাপাশি ইসলামের কট্টর সমালোচনাকারী ব্যক্তিদের ওপর হামলার পরিকল্পনা করছিলো তারা।
আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়েদা গত সপ্তাহে কোভিড-১৯ নিয়ে ছয় পৃষ্ঠার একটি নির্দেশনা ও বিবৃতি প্রকাশ করেছে। সেখানে বলা হয়, ‘করোনাভাইরাস গোটা দুনিয়ায় অন্ধকারাচ্ছন্ন, যন্ত্রণাদায়ক ছায়া ফেললেও, মুসলিম বিশ্বে ভাইরাসটি প্রবেশ করার কারণ হলো মুসলিম দেশগুলোতে আমাদের পাপ, অশ্লীলতা ও নৈতিক অবক্ষয় বেড়ে গেছে।’
 
এক দশকেরও বেশি সময় ধরে পশ্চিমা বিশ্বে হামলা না চালানো এ সংগঠনটি এখন করোনা পরিস্থিতিজনিত সুযোগকে কাজে লাগাতে চাইছে। তারা বলছে ‘সঠিক ধর্মবিশ্বাসকে ছড়িয়ে দিতে, মানুষকে আল্লাহর পথে জিহাদ করার জন্য আহ্বান জানাতে এবং দমন ও দমনকারীদের বিরুদ্ধে বিদ্রোহ করতে করোনা সংকটকে সুযোগ হিসেবে কাজে লাগাতে হবে।’
 
বিশেষজ্ঞরা আশঙ্কা জানিয়েছেন, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের অদক্ষ ও দরিদ্র দেশগুলোর সরকার তাদের জনগণকে পর্যাপ্ত সুরক্ষা দিতে ব্যর্থ হবে। আর সে সুযোগকে কাজে লাগিয়ে নিজেদের প্রতি সমর্থন বাড়ানোর চেষ্টা চালাবে জঙ্গি সংগঠনগুলো। অতীতেও দেখা গেছে বার বারই সংগঠনগুলো প্রাকৃতিক দুর্যোগের বিপর্যস্ততাকে ব্যবহার করার চেষ্টা চালিয়েছে।
 
জঙ্গিবাদ ছড়িয়ে পড়া দেশগুলোর মধ্যে খুব অল্প সংখ্যক দেশ রয়েছে যাদের কার্যকরী স্বাস্থ্য ব্যবস্থা বহাল আছে। এছাড়া শরণার্থী ও বন্দিরা সবসময়ই জঙ্গিবাদের দিকে ঝুঁকে পড়ার আশঙ্কা থাকে। সে কথা মাথায় রেখে কারাবন্দি সদস্যদের মুক্ত করার জন্য প্রচেষ্টা চালাতে নিজেদের সংগঠনের যোদ্ধাদের প্রতি আহ্বান জানাচ্ছে আইএস।
 
শুধু আইএস আর আল কায়েদাই নয়, তৎপর রয়েছে অন্য জঙ্গি সংগঠনগুলোও। সোমালিয়াভিত্তিক জঙ্গি সংগঠন আল-শাবাব দুই সপ্তাহ আগে একটি জরুরি বৈঠক করেছে। সেখানে সিনিয়ার কমান্ডাররা করোনা মোকাবেলায় পূর্ব সতর্কতা অবলম্বনের জন্য মুসলিমদের আহ্বান জানানোর সিদ্ধান্ত নিয়েছে।
 
সোমালিয়ায় আল শাবাবের বিরুদ্ধে সরকারের লড়াইয়ে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র ও অন্য আফ্রিকান সেনারা। তাদের দাবি ‘করোনার প্রাদুর্ভাবের জন্য ক্রসেডার বাহিনী ও তাদেরকে সমর্থনকারী অবিশ্বাসী দেশগুলো দায়ী।’ আল শাবাবের এক নেতা বলেছে, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় মিত্রদের ভোগান্তিতে সংগঠনটি উল্লসিত। আল শাবাব নিয়ন্ত্রিত এক এলাকার মসজিদে ফুয়াদ মোহাম্মদ খালাফ নামের ওই নেতাকে বলতে শোনা যায়, ‘যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি, জার্মানি ও ব্রিটেনের মতো যেসব দেশ নিজেদের পরাশক্তি বলে দাবি করে তাদের দুর্বলতাকে উন্মোচন করে দিয়েছে করোনাভাইরাস।
 
আফগানিস্তানে তালেবান বলেছে, যেসব মানবিক সংগঠন করোনা আক্রান্তদের সহায়তা করছে কিংবা এর বিস্তার ঠেকাতে কাজ করছে তাদের সহযোগিতা করবে তারা। এর পাশাপাশি তারা বিভিন্ন অঞ্চলে স্থানীয় সরকারকেও সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে সংগঠনটির পক্ষ থেকে। তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এপিকে বলেন, ‘খোদা না করুক, আমাদের নিয়ন্ত্রিত কোনও এলাকায় প্রাদুর্ভাব দেখা দিলে আমরা সে এলাকায় লড়াই বন্ধ করে দিতে পারি। তালেবান প্রকাশিত ছবিতে দেখা গেছে, সংগঠনটির চিকিৎসক দল সাবান, মাস্ক ও গ্লাভস বিতরণ করছে। করোনা নিয়ে স্থানীয় কমিউনিটিতে বিভিন্ন সচেতনতামূলক বক্তব্যও দিচ্ছে তারা।
 
অন্যদিকে নাইজেরিয়ার জঙ্গি সংগঠন বোকো হারাম এক অডিও বার্তায় দাবি করেছে তারা যে নৃশংস পদ্ধতি অবলম্বন করে সেটাই হলো এন্টি ভাইরাস। সামাজিক দূরত্বের কথা বলে মসজিদ বন্ধ করে দেওয়াকে ইসলামের ওপর আঘাত বলে উল্লেখ করেছে বোকো হারাম নেতা আবু বকর শেকাউ।
ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ বলছে, ‘প্রায় সুনিশ্চিতভাবেই বলা যায় কোভিড-১৯ দেশগুলোর অভ্যন্তরীণ ও আন্তর্জাতিকভাবে জঙ্গি দমনের প্রচেষ্টাকে থামিয়ে দেবে। এর মধ্য দিয়ে সন্ত্রাসী হামলার প্রস্তুতি নেওয়ার জন্য ভালো সুযোগ পাবে জিহাদিরা।’
/এফইউ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লিঙ্গবৈচিত্র্য ও পুরুষতন্ত্রের মেনে নেওয়া-না নেওয়া
লিঙ্গবৈচিত্র্য ও পুরুষতন্ত্রের মেনে নেওয়া-না নেওয়া
তীব্র গরমে কৃষিশ্রমিকের সংকট চরমে
তীব্র গরমে কৃষিশ্রমিকের সংকট চরমে
গাজা নিয়ে মার্কিন ক্যাম্পাসে বিক্ষোভ ছড়িয়ে পড়ায় গণগ্রেফতার
গাজা নিয়ে মার্কিন ক্যাম্পাসে বিক্ষোভ ছড়িয়ে পড়ায় গণগ্রেফতার
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মশলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মশলা
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি