আফ্রিকায় করোনায় আক্রান্তের সংখ্যা কোটিতে পৌঁছাতে পারে: ডব্লিউএইচও

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৩৬, এপ্রিল ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৩৯, এপ্রিল ১৭, ২০২০

আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে আফ্রিকা মহাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কোটিতে পৌঁছাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এক অস্থায়ী নমুনায়নে আক্রান্তের এই হার উঠে আসার কথা জানিয়েছেন সংস্থাটির এক আঞ্চলিক কর্মকর্তা। তবে অভ্যাসে বদল আনার মধ্য দিয়ে এই সংখ্যায় বদল আনা সম্ভব বলে আশার কথা শুনিয়েছেন তিনি। এক্ষেত্রে ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাবের চিত্রকে সামনে রেখেছেন ডব্লিউএইচও’র আফ্রিকা অঞ্চলের ইমার্জেন্সি অপারেশন্স’র প্রধান মাইকেল ইয়াও। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই খবর জানিয়েছে।

বিশ্রে দরিদ্রতম অঞ্চল আফ্রিকা মহাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসের প্রাদুর্ভাব অপেক্ষাকৃত কম। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৭ হাজারের বেশি মানুষ আর মৃত্যু হয়েছে প্রায় নয়শো জনের। তবে ডব্লিউএইচও’র নমুনায়নে এই সংখ্যা আগামী দিনে অনেক বেশি বাড়ার ইঙ্গিত দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার এক টেলিকনফারেন্সে ডব্লিউএইচও’র আফ্রিকা অঞ্চলের ইমার্জেন্সি অপারেশন্স’র প্রধান মাইকেল ইয়াও বলেন, ইবোলা প্রাদুর্ভাবের সবচেয়ে মারাত্মক অনুমান করা হয়েছিল তা সত্যি হয়নি কারণ মানুষ সময় মতো অভ্যাসে বদল এনেছিল। করোনাভাইরাস প্রসঙ্গে তিনি বলেন, ‘দীর্ঘমেয়াদে কোনও ধারণা কঠিন কারণ পরিস্থিতি অনেক বদলে যায় এবং জন স্বাস্থ্যগত পদক্ষেপ নেওয়া হয়। সেগুলো পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করা গেলে সত্যিকার প্রভাব ফেলতে পারে।’

আফ্রিকা মহাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়লে সেখানকার ভঙ্গুর স্বাস্থ্য সেবা ব্যবস্থা চাপ সামলাতে পারবে না বলে আশঙ্কা রয়েছে। আফ্রিকা অঞ্চলের ডব্লিউএইচও পরিচালক মাতশিদিসো মোয়েতি বলেন, ‘ভাইরাসটি বিভিন্ন দেশের মধ্যে ভৌগলিক দিক থেকে পরিবর্তিত হতে থাকায় আমরা আতঙ্কিত। আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে।’

এখন পর্যন্ত আফ্রিকায় করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দক্ষিণ আফ্রিকায়। কঠোর লকডাউন আরোপ করার পর দেশটিতে আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। তবে বুরকিনা ফাসো, ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গো ও আলজেরিয়ার মতো দেশগুলোতে গড় মৃত্যুর সংখ্যা বাড়ছে।

এসব দেশে রোগীর সেবা বাড়ানোর মাধ্যমে হতাহতের সংখ্যা কমিয়ে আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক মাতশিদিসো মোয়েতি। তবে তিনি সতর্ক করে দিয়ে বলেন, ডব্লিউএইচও’র থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের তহবিল প্রত্যাহার করে নেওয়ার যে ঘোষণা দিয়েছেন তাতে এই অঞ্চলে করোনাভাইরাসের পাশাপাশি পোলিও, এইচআইভি ও ম্যালেরিয়ার মতো প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে চলমান লড়াই আক্রান্ত হতে পারে।

/জেজে/

লাইভ

টপ