রাশিয়ায় একদিনে শনাক্ত ১০৬৩৩, কমছে মৃত্যু হার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:০৫, মে ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০৭, মে ০৩, ২০২০

রাশিয়ায় একদিনে সর্বোচ্চ সংখ্যক করোনাভাইরাসে আক্রান্তকে শনাক্ত করা হয়েছে। রবিবার দেশটি জানয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ১০ হাজার ৬৩৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৩৪ হাজার ৬৮৭ জন। তবে কমছে মৃত্যুর হার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

ইতালি, স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমে আসার প্রেক্ষিতে লকডাউন শিথিল করা হচ্ছে। এমন সময় রাশিয়া ইউরোপের একমাত্র দেশ যেখানে নতুন করে সংক্রমণ বাড়ছে। তবে আক্রান্তের সংখ্যা বাড়লেও দেশটিতে মৃত্যুর হার নিম্নগামী।
রাশিয়ার সরকারি তথ্য অনুসারে, রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় ৫৮ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট মৃতের সংখ্যা ১ হাজার ২৮০ জন।

রাশিয়ায় মোট আক্রান্ত ও মৃতের অর্ধেকই রাজধানী মস্কোর। শহরটির মেয়র সের্গেই সোবানিন বলেন, রাজধানীতে মহামারির সংক্রমণ সর্বোচ্চ পর্যায় অতিক্রম করেনি। মস্কোয় নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৯৪৮ জন এবং মোট আক্রান্তের সংখ্যা ৬৪ হাজার ৬০৬ জন।
করোনার বিস্তার ঠেকাতে মার্চ শেষের দিক থেকে কঠোর লকডাউন জারি করেছে রাশিয়া। মস্কোর বাসিন্দারা কাছের খাবারের দোকান বা ডাক্তারের কাছে হেঁটে যেতে পারেন এবং ময়লা ফেলা বা কুকুরকে নিয়ে হাঁটার সুযোগ রয়েছে। তবে অন্য কাজের জন্য বিশেষ অনুমতি নিতে হয়।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘পরিস্থিতি অত্যন্ত জটিল’ হয়ে উঠছে। ফলে ১১ মে পর্যন্ত লকডাউন জারি থাকবে।

রুশ কর্তৃপক্ষ বলছে, দেশটিতে মৃত্যুর হার কম হওয়ার কারণ হলো অন্যান্য দেশের তুলনায় বিলম্বে সংক্রমণ হয়েছে। এতে করে প্রস্তুতির জন্য বেশি সময় পেয়েছে তারা।  

/এএ/

লাইভ

টপ