জাপানে জরুরি অবস্থার মেয়াদ বাড়লো ৩১ মে পর্যন্ত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০১, মে ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:০৩, মে ০৪, ২০২০

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে জারি করা জরুরি অবস্থায় মেয়াদ বাড়িয়েছে জাপান। সোমবার দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে দেশব্যাপী জারি করা জরুরি অবস্থার মেয়াদ সোমবার ৩১ মে পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

করোনা মোকাবিলিায় বিভিন্ন পদক্ষেপের ব্যাপারে আলোচনার পর শিনজো অ্যাবে বলেন, ‘গত ৭ এপ্রিল ঘোষিত জরুরি অবস্থার মেয়াদ আমি ৩১ মে পর্যন্ত বর্ধিত করবো। দেশের সব অঞ্চল এর আওতায় রয়েছে।’

এর আগে ৭ এপ্রিল এক মাসের জরুরি অবস্থা জারি করেছিলেন অ্যাবে। শুরুতে তা টোকিও এবং আরও ছয়টি অঞ্চলে জারি করা হলেও পরে তা পুরো দেশের জন্য বহাল রাখা হয়। বুধবার এই জরুরি অবস্থার মেয়াদ শেষ হবে।

ভাইরাস মোকাবিলায় দায়িত্ব প্রাপ্ত জাপানি মন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা এর আগে জানিয়েছেন, দেশে আক্রান্তের সংখ্যা বাড়ছে যদিও সংখ্যায় তা আগের তুলনায় কম। দুর্ভাগ্যজনক হলেও তা লক্ষ্যমাত্রার নিচে আসেনি। স্বাস্থ্য খাত চাপে থাকায় মানুষের সহযোগিতা অব্যাহত থাকা প্রয়োজন।

যুক্তরাষ্ট্র ও ইউরোপের তুলনায় জাপানে সংক্রমিতের সংখ্যা কম। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৫ হাজারের বেশি এবং মৃত্যু হয়েছে ৫১০ জনের। 

/এএ/

লাইভ

টপ