X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

করোনার মহামারি পার্ল হারবার হামলার চেয়েও ভয়াবহ: ট্রাম্প

বিদেশ ডেস্ক
০৭ মে ২০২০, ০৮:৫৪আপডেট : ০৭ মে ২০২০, ০৮:৫৯

চীনের প্রতি আঙুল তুলে করোনাভাইরাসের মহামারিকে যুক্তরাষ্ট্রের ওপর সবচেয়ে ভয়াবহ হামলা বলে অভিহিত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে জাপানের বোমা বর্ষণ কিংবা দুই দশক আগের ৯/১১ হামলার চেয়েও এই মহামারি যুক্তরাষ্ট্রকে বেশি আঘাত করেছে বলেও মন্তব্য করেন তিনি। বুধবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় এসব মন্তব্য করেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মহামার মোকাবিলায় প্রাথমিক ভূমিকার জন্য চীনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা বিবেচনা করছে ট্রাম্প প্রশাসন। করোনার মহামারি পার্ল হারবার হামলার চেয়েও ভয়াবহ: ট্রাম্প

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়েস পড়া করোনাভাইরাস যুক্তরাষ্ট্রে ১২ লাখের বেশি মানুষকে আক্রান্ত করেছে। এর মধ্যে ৭৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ প্রাথমিক অবস্থায় ভাইরাসটি নিয়ন্ত্রণের সুযোগ থাকলেও চীন তা বাস্তবায়ন করেনি। তবে বেইজিং বলছে, মহামারি মোকাবিলায় নিজেদের ব্যর্থতা থেকে মানুষের মনোযোগ অন্যদিকে ঘোরাতে চাইছে যুক্তরাষ্ট্র।
বুধবার হোয়াইট হাউসের ওভাল অফিসে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমাদের দেশের ওপর সবচেয়ে ভয়াবহ হামলার মধ্য দিয়ে যাচ্ছি, এটাই আমাদের ওপর সবচেয়ে ভয়াবহ হামলা। এটা পার্ল হারবারের চেয়েও ভয়াবহ, এটা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চেয়েও ভয়াবহ। এই রকম হামলা আগে কখনো হয়নি।’

উল্লেখ্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের পার্ল হারবার বিমান ঘাঁটিতে হামলা চালায়। এর জেরেই জাপানের দুটি শহরে পারমাণবিক বোমা ফেলে যুক্তরাষ্ট্র। এছাড়া ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ৯/১১ সন্ত্রাসী হামলার পর বিশ্ব জুড়ে সন্ত্রাস বিরোধী যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। এতে বিভিন্ন দেশে লাখ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

করোনাভাইরাসের মহামারি প্রসঙ্গে বুধবার প্রেসিডেন্ট ডোনাল্ডন ট্রাম্প বলেন, ‘এটা কখনোই হওয়া উচিত ছিলো না। উৎসেই এটা থামানো যেতো। চীনেই থামানো যেতো। উৎসেই এটা থামানো সঠিক ছিলো। কিন্তু তা হয়নি।’ পরে করোনার মহামারিকে ট্রাম্প যুদ্ধ হিসেবে দেখছেন কিনা তা তার কাছে জানতে চান এক সাংবাদিক। জবাবে ট্রাম্প বলেন, চীনের চেয়ে মহামারিকেই আমেরিকার শত্রু হিসেবে দেখা হচ্ছে। তিনি বলেন, ‘আমি অদৃশ্য শত্রুকে (করোনাভাইরাস) যুদ্ধ হিসেবে দেখছি। যেভাবে এটা এখানে এসেছে তা আমার পছন্দ নয় কারণ এটা থামানো যেতো কিন্তু তা হয়নি, আমি এই অদৃশ্য শত্রুকে একটি যুদ্ধ হিসেবে দেখি।’

উল্লেখ্য আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। করোনা মহামারিতে মার্কিন অর্থনীতি ক্ষতিগ্রস্থ হয়ে পড়ার কারণে ট্রাম্পের পুনর্নির্বাচন হুমকির মুখে পড়েছে। অনেকেই মনে করেন সেকারণেই ট্রাম্প চীনের সমালোচনা জোরালো করেছেন।

গত মাসে এক জনমত জরিপে দেখা যায়, দুই-তৃতীয়াংশ মার্কিন নাগরিক চীনের প্রতি সমালোচনামূলক মনোভাব পোষণ করে। প্রায় একই সংখ্যক মানুষ মনে করে মহামারি নিয়ন্ত্রণে ধীরে পদক্ষেপ নিয়েছেন ট্রাম্প।

করোনা সংকট ব্যবস্থাপনা নিয়ে ট্রাম্পের ব্যবস্থাপনা প্রশ্নবিদ্ধ হওয়ার পর তিনি এটিকে ‘চায়না ভাইরাস’ হিসেবে অভিহিত করা শুরু করেন। তবে গত মাসে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোন আলাপের আগেই ওই টার্ম ব্যবহার থেকে বিরত থাকতে শুরু করেন।

/জেজে/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?