২ মাস পর মুসল্লিদের জন্য খুলছে জার্মানির মসজিদ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:২৬, মে ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩০, মে ০৮, ২০২০

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে জারি করা লকডাউনের কারণে জার্মানিতে বন্ধ ছিল মসজিদে নামাজ আদায় করা। তবে করোনায় আক্রান্তের সংখ্যা কমে আসাতে লকডাউন শিথিল করছে দেশটি। এরই অংশ হিসেবে এবার এই সপ্তাহেই মুসল্লিদের জন্য খুলে দেওয়া হবে মসজিদের দরজা। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এখবর জানিয়েছে।

সরকারের বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্তের আলোকে মসজিদ চালু করার নির্দেশনা জারি করবে জার্মানির মুসলিম কোঅর্ডিনেশন কাউন্সিল।

সেহিতলিক মসজিদ অ্যাসোসিয়েশনের প্রধান ইয়াকুপ আইয়ার জানান, বার্লিনের মুসলিম সম্প্রদায়ের সঙ্গে পুনরায় একত্রিত হতে পেরে আনন্দিত তিনি। বলেন, আমরা মাত্র একটি দরজা দিয়ে মসজিদে মুসল্লিদের প্রবেশ করতে দেব। সবাইকে মাস্ক পরতে হবে হবে এবং হাত জীবাণুমুক্ত করতে হবে। মসজিদে যারাই আসবেন তাদের তালিকা করা হবে।

আইয়ার জানান, স্থানীয় কর্তৃপক্ষ মুসল্লিদের সংখ্যা ৫০ জনের মধ্যে সীমিত করে দিয়েছে। ফলে যারা আগে আসবেন তারাই মসজিদে প্রবেশের অনুমতি পাবেন।

মেভলানা মসজিদ অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট রামাজান সাগলাম জানান, তারাবিহ ও জুমার নামাজ মসজিদে আদায় স্থগিত থাকবে। তিনি বলেন, ইনশাল্লাহ, আবারও মসজিদে নামাজ আদায় করতে পারবো।

৬৫ বছরের বেশি বয়সী মানুষদের ঘরে থাকার আহ্বান জানানো হয়েছে জার্মান সরকারের পক্ষ থেকে।

মার্চের মাঝামাঝি থেকে লকডাউন জারির পর জার্মানিতে ধর্মীয় সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। গত সপ্তাহে করোনা লকডাউনের বেশ কিছু বিধিনিষেধ শিথিল করে। এর মাধ্যমে মসজিদ, গির্জায় পরিচ্ছন্নতা ও সামাজিক দূরত্ব বজায় রেখে প্রার্থনার অনুমতি দেওয়া হয়েছে। 

/এএ/

লাইভ

টপ