আইএস নেতা শেখ খোরাসানি আফগানিস্তানে গ্রেফতার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:৫৮, মে ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০০, মে ১১, ২০২০

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দক্ষিণ এশিয়া ও ফার ইস্ট নেতা জিয়া উল-হক ওরফে শেখ ওমর খোরাসানিকে কাবুলে গ্রেফতার করা হয়েছে। সোমবার আফগানিস্তানের গোয়েন্দা সংস্থা বিষয়টি নিশ্চিত করে জানায়, অপর দুজন শীর্ষ নেতার সঙ্গে তাকে গ্রেফতার করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

আইএস-এর বিরুদ্ধে একাধিক অভিযান পরিচালনা করছে আফগান নিরাপত্তাবাহিনী

আফগানিস্তানে শক্তিশালী সশস্ত্র সংগঠন হচ্ছে তালেবান। তবে কিছু এলাকায় আইএস সক্রিয় এবং সম্প্রতি কাবুলে বেশ কয়েকটি বোমা হামলা চালিয়েছে। বিবিসির প্রতিনিধি বলছেন, যদি জিয়া উল-হককে সত্যিই গ্রেফতার করা হয়ে থাকে, তাহলে বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ অগ্রগতি।

গ্রেফতারকৃত অপর দুই আইএস নেতার একজন সাহিব এবং প্রধান গোয়েন্দা কর্মকর্তা আবু আলি।

এক বিবৃতিতে আফগান গোয়েন্দা সংস্থা জানায়, সম্প্রতি গ্রেফতার করা আইএসের শীর্ষ চার নেতার তথ্যের ভিত্তিতে পরিচালিত অভিযানে তাদের গ্রেফতার করা হয়েছে। আঞ্চলিক জঙ্গি গোষ্ঠীর নেতাদের গ্রেফতারে এবং সন্ত্রাসীদের নেটওয়ার্ক গুড়িয়ে দিতে সুনির্দিষ্ট অভিযান অব্যাহত থাকবে।

সম্প্রতি আফগানিস্তানে সংখ্যালঘু শিয়া সম্প্রদায়কে লক্ষ্য করে একাধিক ভয়াবহ বোমা হামলা চালিয়েছে আইএস। এতে কয়েকশ মানুষের মৃত্যু হয়েছে।

গত বছর জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছিল, অদক্ষতার কারণে আইএসের কেন্দ্রীয় নেতৃত্ব শেখ ওমর খোরাসানিকে নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছে। তবে এই তথ্য নিশ্চিত হওয়া যায়নি। 

/এএ/

লাইভ

টপ