রাশিয়ায় লকডাউন শিথিলের ঘোষণা পুতিনের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:১৪, মে ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৯:১৬, মে ১২, ২০২০

রাশিয়ায় গত ছয় সপ্তাহ ধরে চলে আসা লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে এ ঘোষণা দেন তিনি।

এমন সময়ে তিনি এ সিদ্ধান্ত নিলেন যখন দেশটিতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ক্রমেই বাড়ছে। তবে পুতিনের মতে, বিধিনিষেধ শিথিলের ফলে অর্থনীতির সবকটি ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়বে।

লকডাউন শিথিলের এ সিদ্ধান্ত ১২ মে মঙ্গলবার থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন পুতিন। তবে যেসব অঞ্চলে এখনও করোনার প্রাদুর্ভাব বেশি সেসব অঞ্চলে কঠোর লকডাউন বহাল থাকবে।

ভাষণে বড় ধরনের জনসমাবেশ নিষিদ্ধের পাশাপাশি করোনা মোকাবিলায় প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলতে রুশ নাগরিকদের প্রতি আহ্বান জানান পুতিন।

তিনি বলেন, গত ছয় সপ্তাহের লকডাউনের কারণে রাশিয়ার চিকিৎসা ব্যবস্থা হাজার হাজার মানুষের জীবন বাঁচানোর জন্য প্রস্তুতি নিতে পেরেছে।

উল্লেখ্য, বিশ্বে সবচেয়ে বেশি মাত্রায় করোনাভাইরাস শনাক্ত হওয়া দেশগুলোর তালিকায় ওপরের দিকে নাম রয়েছে রাশিয়ার। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ১১ হাজার ৬৫৬ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো দুই লাখ ২১ হাজার ৩৪৪। এর মধ্যে দুই হাজার ৯ জনের মৃত্যু হয়েছে। তবে বিবিসি জানিয়েছে, রাশিয়ায় সরকারিভাবে মৃতের যে পরিসংখ্যান দেওয়া হয়েছে তার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েছে।

/এমপি/

লাইভ

টপ