লকডাউনে জাপানে কমেছে আত্মহত্যার প্রবণতা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০০, মে ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:০৪, মে ১৪, ২০২০

করোনাভাইরাস ঠেকাতে জারি করা লকডাউনের কারণে কাজের চাপ শিথিল হওয়ার ফলে জাপানে কমেছে আত্মহত্যার প্রবণতা। এপ্রিল মাসে গত বছরের একই সময়ের তুলনায় দেশটিতে আত্মহত্যা কমেছে ২০ শতাংশ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, লকডাউনের কারণে মানুষ পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছে বেশি। খুব সংখ্যক মানুষ কাজে যুক্ত আছেন। এছাড়া স্কুলবর্ষও শুরু হচ্ছে বিলম্বে।

এ বছরের এপ্রিল মাসে জাপানে আত্মহত্যা করেছেন ১ হাজার ৪৫৫ জন। ২০১৯ সালের এপ্রিল মাসের চেয়ে এবার কম ৩৫৯ জন। ২০০৩ সালে আত্মহত্যার প্রবণতা দেশটিতে চূড়ান্ত পর্যায়ে পৌঁছায়। ওই বছর আত্মহত্যার সংখ্যা ছিল ৩৪ হাজারের বেশি। গত বছর তা কমে ২০ হাজারের বেশিতে অবস্থান করছে। আর গত মাসে যখন আত্মহত্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছিল তখন তা অনেক কমেছে।

জাপানে এপ্রিলের মাঝামাঝিতে করোনার সংক্রমণ বৃদ্ধি পায়। দিনে তখন ৫০০ শতাধিক আক্রান্ত শনাক্ত করা হয়েছিল। এর ফলে ১৬ এপ্রিল জরুরি অবস্থা জারি করা হয়।

ঘরে থাকার নির্দেশের ফলে আত্মহত্যা প্রতিরোধে নিযুক্ত সংস্থাগুলো প্রায় বন্ধ ছিল ও কর্মঘণ্টা কমিয়ে আনে। ফলে আশঙ্কা ছিল, এই সময়ের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়ে যেতে পারে। 

/এএ/

লাইভ

টপ