আফ্রিকায় করোনায় আক্রান্ত হতে পারে ২৫ কোটি মানুষ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৩৭, মে ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:২৫, মে ১৫, ২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিজ্ঞানীরা সতর্ক করে জানিয়েছেন, আফ্রিকা মহাদেশে এক বছরে করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে ২৫ কোটি মানুষ। বিএমজে গ্লোবাল হেলথ জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এই আশঙ্কার কথা তুলে ধরা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

গবেষণায় বলা হয়েছে, কোভিড-১৯ এ আফ্রিকায় দেড় লাখ থেকে ১ লাখ ৯০ হাজার মানুষের মৃত্যু হতে পারে।

এতে উল্লেখ করা হয়েছে, ৫৫ লাখ মানুষের হাসপাতালে চিকিৎসা গ্রহণের প্রয়োজন হতে পারে। যদিও ম্যালেরিয়া, যক্ষা ও এইচআইভির চিকিৎসা দিতেই এই মহাদেশের স্বাস্থ্য ব্যবস্থা হিমশিম খাচ্ছে।

আফ্রিকার করোনার সংক্রমণ ধীর গতিতে বাড়ছে। তবে এরই মধ্যে দক্ষিণ সুদানের বাস্তুচ্যুত মানুষদের শিবিরে সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের মহামারিতে বিশ্ব জুড়ে প্রায় তিন লাখ মানুষের মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে যুক্তরাষ্ট্রে। বিশেষজ্ঞরা বরাবরই বলে আসছেন এই মহামারিতে আফ্রিকা বড় ধরনের ঝুঁকির মধ্যে রয়েছে। দুর্বল স্বাস্থ্য সেবা, দারিদ্রের উচ্চ হার, কয়েকটি দেশের সংঘাত এবং আগে থেকেই মহামারি চলতে থাকার কারণে মহাদেশটি ঝুঁকির মধ্যে রয়েছে বলে মনে করেন তারা।

এর আগেও কঙ্গোর আঞ্চলিক কার্যালয়ের এক জরিপ উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছিল, সংক্রমণ রোধে নেওয়া পদক্ষেপ ব্যর্থ হলে করোনাভাইরাসের মহামারির প্রথম বছরে আফ্রিকায় এক ৯০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হতে পারে।  

জরিপটি আফ্রিকা মহাদেশের ৪৭টি দেশের পূর্বাভাস নমুনায়নের ভিত্তিতে করা হয়েছে। এসব দেশের মোট জনসংখ্যা প্রায় একশো কোটি। সংস্থাটির বিবৃতিতে বলা হয়েছে, ‘সংক্রমণের ধীর গতি, বাকি বিশ্বে দেখা যাওয়া কম বয়সীদের মধ্যে মারাত্মক রোগ এবং কম মৃত্যু হারের বিষয়টি মডেলটিতে পর্যালোচনা করা হয়েছে।’ সংক্রমণের ধীর গতির কারণে আফ্রিকায় করোনাভাইরাসের মহামারি দীর্ঘ সময় ধরে চলতে পারে সতর্ক করা হয়েছে।

 

/এএ/

লাইভ

টপ