চীনের ওপর নিষেধাজ্ঞার বিলে মার্কিন সিনেটের অনুমোদন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৪৫, মে ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৪৭, মে ১৫, ২০২০

উইঘুরসহ অন্যান্য মুসলিম সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর দমন অভিযান নিয়ে চীনের ওপর চাপ প্রয়োগ করতে একটি বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এই বিলে দমন অভিযানে দায়ী চীনা কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা এবং দেশটিতে থাকা সম্পদ জব্দের কথা বলা হয়েছে। রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেটে সর্বসম্মতভাবে বিলটি পাস হয়। ডেমোক্র্যাটিক নেতৃত্বাধীন কংগ্রেসের অনুমোদনের পর প্রেনিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের মধ্য দিয়ে আইনে পরিণত হবে বিলটি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে উইঘুর, তার্কিকসহ বিভিন্ন সংখ্যালঘু মুসলমানদের ক্যাম্পে আটক রেখে নির্যাতনের অভিযোগ বেশ কয়েক বছর ধরেই আসছে। চীনের দাবি এসব ক্যাম্পে ভোকেশনাল প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। উইঘুর নির্যাতনে দায়ী চীনা কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মার্কিন সিনেটে বিল উত্থাপন করেন রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও।

করোনাভাইরাসের মহামারি নিয়ে চীনের সঙ্গে সম্পর্ক খারাপ হতে থাকার মধ্যে যুক্তরাষ্ট্রের সিনেটে ওই বিল আনা হয়। এই মহামারির জন্য চীনকে দায়ী করছে ওয়াশিংটন। মহামারি অব্যবস্থাপনার অভিযোগ অস্বীকার করে আসছে চীন। আর মার্কিন সিনেটে বিল পাস হওয়াকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে মারাত্মক হস্তক্ষেপ বলে অভিহিত করেছে বেইজিং।

উইঘুরদের প্রতি চীনের আচরণকে অদ্ভূত আখ্যা দিয়ে এক টুইটার পোস্টে মার্কিন সিনেটর মার্কো রুবিও বলেছেন, তার আনা বিলের মাধ্যমে বেইজিংয়ে ক্ষমতাসীনস কমিউনিস্ট পার্টিকে জবাবদিহি করা সম্ভব হবে। এই বিলে মানবাধিকারের মারাত্মক লঙ্ঘনের দায়ে চীনের প্রভাবশালী পলিটব্যুরোর সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে বলে জানান তিনি। 

/জেজে/

লাইভ

টপ